বেশি দামে ইলেকট্রিক পণ্য বিক্রি, ভোক্তা অধিদপ্তরের জরিমানা

82
মানিকগঞ্জে অতিরিক্ত দামে ইলেকট্রনিকস পণ্য বিক্রির দায়ে দুই প্রতিষ্ঠানকে ১৪ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
মানিকগঞ্জে অতিরিক্ত দামে ইলেকট্রনিকস পণ্য বিক্রির দায়ে দুই প্রতিষ্ঠানকে ১৪ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শফিকুল ইসলাম সুমন, মানিকগঞ্জ : ২৫ জুলাই মানিকগঞ্জে অতিরিক্ত দামে ইলেকট্রনিকস পণ্য বিক্রির দায়ে দুই প্রতিষ্ঠানকে ১৪ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সেইসাথে প্রতিষ্ঠানগুলোকে ক্রয় ও বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

রোববার (২৫ জুলাই) দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল এই অভিযান পরিচালন করেন। জেলা শহরের পৌর মার্কেট, বাসস্ট্যান্ড ও শহীদ রফিক সড়কের বিভিন্ন দোকানে অভিযান চালানো হয়। অভিযানে অভিযোগের সত্ততার ভিত্তিতে দুই প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

সম্প্রতি সারদেশের ন্যায় মানিকগঞ্জে বিদ্যুতের সংকট মোকাবেলায় শুরু হয়েছে এলাকাভিত্তিক লোডশেডিং। এর ফলে ইলেকট্রিক দোকানগুলোতে চাহিদা বেড়েছে চার্জার ফ্যানসহ ইলেকট্রিক পণ্যের। এই চাহিদাকে পুঁজি করে অসাধু কিছু ব্যবসায়ী ইচ্ছামত পণ্যের দাম হাকাচ্ছেন। গ্রাহক ক্ষতিগ্রস্থ্য হচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অভিযান পরিচালনা করেন।

অভিযানের বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, অভিযানে পৌর মার্কেটের ‘অভি ইলেকট্রনিকস’ নামের এক প্রতিষ্ঠানে ৭০০ টাকার ফ্যান বিক্রয় করা হয়েছে ১১৫০ টাকা এবং বাসস্ট্যান্ডে ‘আইয়ুব ইলেকট্রনিকস’ নামের দোকানে ৩৭০০ টাকার ফ্যান বিক্রয় করা হয়েছে ৪৪০০ টাকা। ক্রয়-রশিদ সংরক্ষণ না করে অতিরিক্ত মূল্যে ফ্যান বিক্রির অপরাধে প্রতিষ্ঠান দুটিকে ৭০০০ টাকা করে মোট ১৪,০০০ টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে বিভিন্ন প্রতিষ্ঠানকে ক্রয় ও বিক্রয় রশিদ সংরক্ষণ করতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

অভিযানে উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মোশাররফ হোসেন, ক্যাবে’র মানিকগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক এবিএম শামসুন্নবী তুলিপ এবং ৩৮ আনসার ব্যাটালিয়নের সদস্যবৃন্দ সহযোগিতা করেন।