বিশ্বের দীর্ঘজীবী বয়সী কুকুর

135
বিশ্বের দীর্ঘতম বয়সী কুকুর জেনে নেই
বিশ্বের দীর্ঘতম বয়সী কুকুর জেনে নেই

পৃথিবীতে অনেক মানুষ আছে যারা পোষা প্রাণী রাখতে পছন্দ করে। বিশ্বে কুকুর পালনকারীর সংখ্যা অনেক বেশি। কুকুরগুলি খুব অনুগত এবং বোধগম্য বলে পরিচিত। আপনি কি জানেন বিশ্বের প্রাচীনতম কুকুর কোনটি, আসুন জেনে নেই।

দ্য সান’-এর প্রতিবেদনের বিষয়ে কথা হচ্ছে, বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী কুকুর জ্যাক রাসেল টেরিয়ারস। গবেষণায় দেখা গেছে যে এরাই পৃথিবীর দীর্ঘতম জীবিত কুকুর। তাদের গড় বয়স ১২.৭ বছর। এমন পরিস্থিতিতে কুকুরের স্বাভাবিক আয়ুষ্কালের তালিকার শীর্ষে রয়েছে তারা।

দ্বিতীয় স্থানে রয়েছে ইয়র্কশায়ার টেরিয়ারস। এই কুকুরগুলো গড়ে ১২.৫ বছর বাঁচে। মানুষ এই কুকুরগুলোকে সঙ্গে রাখতে পছন্দ করে। তারা দেখতে যতটা সুন্দর, জ্ঞানী বলে মনে করা হয়।

দীর্ঘজীবী কুকুরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে বর্ডার কলিস। এর গড় বয়স ১২.১ বছর বলে মনে করা হয়। মানুষ বাড়ি, খামার ইত্যাদির যত্ন নেওয়ার জন্য এগুলো রাখতে পছন্দ করে।

স্প্রিংগার স্প্যানিয়েল এর গড় আয়ু ১১.৯ বছর বলে মনে করা হয়। এটি মানুষের খুব জনপ্রিয় বন্ধু হিসাবে বিবেচিত হয়। তারা ভালো অ্যাথলেটিক। এর পাশাপাশি, তারা শিকার এবং ট্র্যাকিংয়ে খুব দ্রুত। তারা খুব বাধ্য বলে মনে করা হয়।

ফ্রেঞ্চ বুলডগ এটি গড়ে ৪.৫ বছর বেঁচে থাকে। তাই এটি টেবিলের নীচে। ফ্রেঞ্চ বুলডগ একটি ফরাসি জাত। এটি প্রথম ১৯ শতকের মাঝামাঝি প্যারিসে আবির্ভূত হয়েছিল। এটি স্পষ্টতই ইংল্যান্ড এবং স্থানীয় প্যারিস থেকে আমদানি করা খেলনা বুলডগগুলোর ক্রস-প্রজননের ফলাফল ছিল। এটি একটি বন্ধুত্বপূর্ণ এবং মৃদু কুকুর।

ল্যাব্রাডর রিট্রিভা হল সবচেয়ে জনপ্রিয় জাত এবং সাধারণত ১১.৮ বছর বেঁচে থাকে। ল্যাব্রাডর রিট্রিভার বা ল্যাব্রাডর রিট্রিভার হল বন্দুক কুকুরের একটি ব্রিটিশ প্রজাতি। এটি যুক্তরাজ্যের নিউফাউন্ডল্যান্ড (বর্তমানে কানাডার একটি প্রদেশ) উপনিবেশ থেকে আমদানি করা মাছ ধরার কুকুর থেকে তৈরি করা হয়েছিল। সেই উপনিবেশের ল্যাব্রাডর অঞ্চলের নামানুসারে এর নামকরণ করা হয়েছিল। এটি অনেক দেশে, বিশেষ করে পশ্চিমা বিশ্বের সবচেয়ে সাধারণভাবে রাখা কুকুরগুলির মধ্যে একটি।