বিশিষ্ট ক্রীড়াবিদ সুলতানা কামাল স্মরণে বাইসাইকেল যাত্রার সূচনা

60
বিশিষ্ট ক্রীড়াবিদ সুলতানা কামাল স্মরণে বাইসাইকেল যাত্রার সূচনা
বিশিষ্ট ক্রীড়াবিদ সুলতানা কামাল স্মরণে বাইসাইকেল যাত্রার সূচনা

মুহম্মদ তরিকুল ইসলাম, পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড়ে বাংলাদেশের ক্রীড়াঙ্গনের উজ্জ্বল নক্ষত্র বিশিষ্ট ক্রীড়াবিদ শহীদ সুলতানা কামাল স্মরণে তেঁতুলিয়ার জিরো পয়েন্ট থেকে টেকনাফ পর্যন্ত বাইসাইকেল যাত্রার সূচনা করা হয়েছে।

বুধবার (৩ আগস্ট ২০২২) সকালে এই বাইসাইকেল যাত্রার উদ্বোধন ঘোষণা করা হয়। পঞ্চগড়ের সাইক্লিস্ট সিয়ান ও আবিদ এই বাইসাইকেল যাত্রায় অংশ নিয়েছে। জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নাঈমুজ্জামান মুক্তার সহযোগিতায় ১৫ আগষ্ট স্মরণের মাসব্যাপি কর্মসূচীর তৃতীয় দিনে এই বাইসাইকেল যাত্রা শুরু হয়।

নাঈমুজ্জামান মুক্তা বলেন, বঙ্গবন্ধু পরিবারের সদস্যরা বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল বাংলাদেশের ক্রীড়াজগতের একজন উজ্জ্বল নক্ষত্র ছিলেন। ষাটের দশকের গোড়ার দিকে এ দেশের রক্ষণশীল সমাজব্যবস্থায় মেয়েদের ঘরের বাইরে বেরোনোই কঠিন ছিল।

সে সময় সুলতানা কামালের অ্যাথলেটিকসে যাত্রা শুরু। বর্তমান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় মাঠে খুদে অ্যাথলেটদের দৌড় প্রতিযোগিতায় প্রথম হয়ে তাঁর অ্যাথলেটিকস-জীবনের সূচনা।

১৯৬২-৬৩ সালে আন্তবিদ্যালয় অ্যাথলেটিকস প্রতিযোগিতা দিয়ে জড়িয়ে পড়েন নতুন জীবনে। তখন তিনি পড়তেন পুরান ঢাকার বকশীবাজার মুসলিম গার্লস স্কুলে। স্কুল অ্যাথলেটিকসে সবার দৃষ্টি কেড়ে পরে জাতীয় পর্যায়ে শুধু সুনামই কুড়াননি, তাঁর সৌজন্যে অ্যাথলেটিকস অঙ্গনেও প্রাণের সঞ্চার হয়েছিল।

সুলতানা কামাল লং জাম্পে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করতেন। স্বাধীনতার আগে পাকিস্তান আমলে এবং স্বাধীন বাংলাদেশে যতবার তিনি এই ইভেন্টে অংশ নিয়েছিলেন, প্রতিবারই প্রথম হয়েছিলেন। পরে ১০০ মিটার হার্ডলসে অংশ নিয়েও সাফল্য পেয়েছিলেন বেশ কয়েকবার।

১৯৭৪ সালের জাতীয় অ্যাথলেটিকসে এই ইভেন্টে অবশ্য দ্বিতীয় হয়েছিলেন। সে সময় স্নাতক পরীক্ষা ছিল বলে নিয়মিত প্র্যাকটিস করতে পারেননি, তাই ফলও প্রত্যাশিত হয়নি। তবে ১৯৭৫ সালের এপ্রিলে চট্টগ্রামে পরের আসরেই ১০০ মিটার হার্ডলসের স্বর্ণপদক নিজের করে নিয়েছিলেন তিনি।

তিনি আরও বলেন, মাসব্যাপী অনুষ্ঠানে আমরা পঞ্চগড়ে ১৫ আগস্টে সকল শহিদদের একেক দিনে একেক জনকে স্মরণ করে দিবস পালন করছি। আজ বিশিষ্ট ক্রীড়াবিদ সুলতানা কামালকে স্মরণ করে তেঁতুলিয়া টু টেকনাফ বাইসাইকেল যাত্রা শুরু হল। সন্ধ্যায় অমরখানা ইউনিয়ন আওয়ামীলীগের আয়োজনে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হবে।