বিদ্যুৎ বিভাগ ও ইউএসএআইডি-এর সমঝোতা স্মারক স্বাক্ষর

86

ঢাকায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিদ্যুৎ বিভাগ ও ইউএসএআইডি (USAID)-এর মধ্যে ÔBangladesh Advancing Development and Growth Through Energy (BADGE) শীর্ষক প্রকল্প বাস্তবায়নে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারক চুক্তিতে স্বাক্ষর করেন বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব নিরোধ চন্দ্র মন্ডল ও ইউএসএআইডি এর ভারপ্রাপ্ত ইকোনমিক গ্রোথ অফিস পরিচালক রেবেকা রবিনসন।

প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাত পরিবেশবান্ধব। কার্বন নিঃসরণ আরো কমানোর জন্য সরকার আন্তরিকভাবে কাজ করছে। এই প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরে ১৭ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার রয়েছে, যা বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সহযোগিতা করবে। বাংলাদেশ সরকারের সাথে শিক্ষাবিদ ও বেসরকারি খাতের সহযোগিতার বৃদ্ধিতেও এই প্রকল্প কাজ করবে। তিনি আরো বলেন, প্রযুক্তিগত সহায়তা ও সক্ষমতা বৃদ্ধি এই প্রকল্পের অন্যতম প্রধান লক্ষ্য।

BADGE প্রকল্পটি স্বচ্ছ ও দক্ষ জ্বালানি বাজার সৃজনের মাধ্যমে সাশ্রয়ী মূল্যের, নির্ভরযোগ্য ও টেকসই জ্বালানি ব্যবস্থায় সকলের অংশগ্রহণ নিশ্চিত করে বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা উন্নতি ও সহনশীল করতে কাজ করবে। বিদ্যুৎ খাতের উন্নয়ন, ডি-কার্বনাইজড এবং অন্তর্ভুক্তিমূলক রূপান্তরকে সহযোগিতা ও ত্বরান্বিত করবে।

পরিষ্কার জ্বালানির জন্য উন্নত পরিবেশ, উচ্চমানের নির্ভরযোগ্য বিদ্যুৎ ও আধুনিক জ্বালানি পরিসেবার প্রবেশাধিকার বৃদ্ধি, আধুনিক জ্বালানি প্রযুক্তির জন্য অর্থায়ন বৃদ্ধি, বিদ্যুৎ খাতের মানব সম্পদ ও প্রতিষ্ঠানের উন্নয়ন, কার্যকর ও বাজারচালিত ক্রয় ব্যবস্থার বাস্তবায়ন, বর্ধিত ক্রস বর্ডার এনার্জি ট্রেডের জন্য নীতি কাঠামোর উন্নতি, অভ্যন্তরীণ মডেলিং ক্ষমতা শক্তিশালীকরণ, বাংলাদেশি জ্বালানি পেশাদারীদের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক প্রশিক্ষণ ব্যবস্থা প্রতিষ্ঠা, উদ্ভাবন ও সিস্টেমবান্ধব নিলাম নক্সা উন্নয়ন, বৈদ্যুতিক যানবাহন ব্যবস্থা স্থাপনকে ত্বরান্বিত করা, চলমান নিলাম সিমুলেশন, ক্রস বর্ডার এনার্জি ট্রেডের প্রতিবন্ধকতা চিহ্নিত করে আঞ্চলিক সংযোগ বাড়াতে এই সমঝোতা চুক্তি সহযোগিতা করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে অতিরিক্ত সচিব মুঃ মোহসিন চৌধুরী, পিডিবি’র চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান, পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইন ও USAID- BADGE প্রকল্প প্রধান রাফায়েল যাব্বা উপস্থিত ছিলেন।