বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর

101
বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর
বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর

বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে শিক্ষকদের আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। রাজধানীর সরকারি টিচার্স ট্রেনিং কলেজে অনুষ্ঠিত বঙ্গবন্ধু ‘সৃজনশীল মেধা অন্বেষণ’ এর জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, তত্ত্বীয় জ্ঞানের চেয়ে ব্যবহারিক শিক্ষাকে বেশি গুরুত্ব দিয়ে শিক্ষার্থীদের প্রায়োগিক শিক্ষার মানসিকতা তৈরি করতে হবে। শিক্ষার্থীদের সৃজনশীল হিসেবে গড়ে তুলতে হবে। বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে হবে।

মহিবুল হাসান চৌধুরী বলেন, শিক্ষার্থীদের ভবিষ্যতের স্বার্থে সৃজনশীলতার সঙ্গে পরিচয় করাতে হবে। শিক্ষার্থীদের জীবনের সঙ্গে কাজ করার মানসিকতাই তৈরি হয়নি। আমরা তত্ত্বীয় জ্ঞানের ওপর এতো বেশি জোর দিচ্ছি যে, বাস্তবে কোনো কাজ করার ক্ষেত্রে শিক্ষার্থীরা নিরুৎসাহিত হয়ে যাচ্ছে। তারা মনে করছে, কৃষি কাজসহ কায়িক পরিশ্রমের কাজ হচ্ছে অশিক্ষিত লোকের কাজ।

যেহেতু সে শিক্ষিত হয়ে গেছে সেহেতু সে এসব কাজ করবে না। কিন্তু শিক্ষার্থীরা লব্ধ জ্ঞানকে ব্যবহার করার মাধ্যমে নতুন নতুন সৃজনশীল কাজ উদ্ভাবন করতে পারে। তাই শিক্ষকদের প্রতি অনুরোধ থাকলো শিক্ষার্থীদের সৃজনশীল হিসেবে গড়ে তোলা।

শিক্ষার্থীদের উন্মুক্ত ও বিজ্ঞানমনস্ক করার আহ্বান জানিয়ে উপমন্ত্রী বলেন, শিক্ষার্থী কুপমণ্ডুকতা, জড়তা, অতিমাত্রায় প্রতিক্রিয়াশীলতার মধ্যে ডুবে থাকলে এবং কুসংস্কার, ধর্মীয় অপব্যখ্যা, নারী-পুরুষের মধ্যে অসমতার প্রতি শিক্ষার্থীদের মনোযোগ চলে যায় শুধুমাত্র সৃজনশীল চর্চার অভাবে। আমরা বাস্তবের সঙ্গে শিক্ষার সম্পর্কটা অগ্রাহ্য করছি। সে কারণে শিক্ষকদের আমি অনুরোধ করবো জাতির পিতা যে দক্ষ জনগোষ্ঠী তৈরি করতে চেয়েছিলেন সে কারণে শিক্ষার্থীদের বাস্তব শিক্ষার সঙ্গে সম্পৃক্ত করা একান্ত অপরিহার্য।

উদ্বোধন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।