বাংলাদেশ ফাইন্যান্স-সাপ্লাই লাইনের’মধ্যে চুক্তি সই

91
বাংলাদেশ ফাইন্যান্স-সাপ্লাই লাইনের’মধ্যে চুক্তি সই
বাংলাদেশ ফাইন্যান্স-সাপ্লাই লাইনের’মধ্যে চুক্তি সই

সহজ শর্তে মাত্র ১ দিনেই পুঁজির যোগান পাবে মুদি দোকান। টেকসই উন্নয়নের অগ্রযাত্রায় ক্ষুদ্র উদ্যোক্তাদের অন্তর্ভূক্তকরণের লক্ষ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত করছে বাংলাদেশ ফাইন্যান্স ও সাপ্লাই লাইন লিমিটডের ।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর দিলকুশায় বাংলাদেশ ফাইন্যান্সের প্রধান কার্যালয়ে সহযোগিতা চুক্তিটি স্বাক্ষরিত হয়। চুক্তির ফলে সাপ্লাই লাইন লিমিটেডের নিবন্ধিত ক্ষুদ্র গ্রোসারি শপ মালিকদের স্বল্পমেয়াদী ঋণ প্রদান করবে বাংলাদেশ ফাইন্যান্স। আর তাতে ফাইন্যানন্সিয়াল প্রতিষ্ঠান এবং মুদি দোকানের মধ্যে যে যোগসূত্র তার সাথে টেকনোলজির ব্যবহারে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর মাধ্যমে সরকারের এসডিজি বাস্তবায়ন করতে চায় দুই প্রতিষ্ঠান।

বাংলাদেশ ফাইন্যান্সের পক্ষে সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ কায়সার হামিদ। চুক্তির উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, এই উদ্যোগের ফলে ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে যারা পুঁজি স্বল্পতার কারণে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেননি, তারা স্বল্পসুদে, সহজ শর্তে এবং একদিনের মধ্যে পুঁজির যোগান পাবেন। এই চুক্তির আওতায় বাংলাদেশ ফাইন্যান্স- সিএসএমই ঋণের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের ফাইন্যান্সিয়াল ইনক্লুসনের আওতায় নিয়ে আসবে বলে জানান তিনি।

‘সাপ্লাই লাইনের’পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ইরফান রফিক চুক্তিতে স্বাক্ষর করেন। তিনি বলেন, এই ঋণের ফলে উদ্যোক্তারা তাদের সাবলম্বী করে তুলতে পারবে। এই সাবলম্বী উদ্যোক্তারাই সরকারের এসডিজি লক্ষ্য অর্জনের জন্য সহযোগিতা করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফাইন্যান্সের গ্রুপ সিএফও মোঃ সাজ্জাদুর  রহমান ভুঁইয়া, হেড অব অপারেশন্স মো. রফিকুল আমিন, হেড অব সাসটেইন্যাবল ফাইন্যান্স মোহাম্মদ কোহিনুর হোসেন, হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট সুমন কুমার কুন্ডু, প্রিন্সিপাল ব্রাঞ্চের ম্যানেজার মোঃ জহির উদ্দিনসহ অন্যরা।