বরিশালে সচিবের ফোন না ধরায় নির্বাহী প্রকৌশলীকে স্ট্যান্ড রিলিজ

111

খোকন হাওলাদার, বরিশাল থেকে : পূর্ত সচিবের ফোন না ধরায় বরিশাল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুডাকে স্ট্যান্ড রিলিজ করা হয়েছে। এর ৪ ঘণ্টার মাথায় তাকে ঝিনাইদহ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী পদে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার বেলা ১১টায় স্ট্যান্ড রিলিজ করে প্রজ্ঞাপন জারি করেন গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার।

প্রজ্ঞাপনে ওই দিন বিকাল ৫টার মধ্যে দায়িত্ব হস্তান্তর করে বদলি কর্মস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হয়। শাস্তিমূলক এ বদলির বিষয়টি একদিন লুকোচাপা থাকলেও প্রকাশ পেয়েছে সোমবার রাতে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, পায়রা বন্দরের তাপ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধনের জন্য সোমবার পটুয়াখালী আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এই সফরের সার্বিক তদারকির জন্য একদিন আগেই রোববার বরিশাল আসেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ও সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। বরিশাল আসার আগে সার্বিক খোঁজখবর নেওয়ার জন্য বরিশাল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুডাকে একাধিকবার ফোন করেন গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লাহ খন্দকার।

কিন্তু ফোন রিসিভ করেননি অলিভার গুডা। পরে ২০ মার্চ ঢাকা থেকে ওই টিম বরিশাল পৌঁছলে বিমানবন্দরে তাদের রিসিভ করতে যান গুডাসহ বরিশাল গণপূর্ত বিভাগের কর্মকর্তারা। এ সময় সচিব ফোন না ধরার বিষয়টি জানতে চাইলে গুডা সচিবকে জানান, তিনি কোনো কল পাননি।

নির্বাহী প্রকৌশলীর এমন জবাবে ক্ষুব্ধ হন সচিব শহীদ উল্লাহ খান। এর কয়েক ঘণ্টা পর গুডার বদলি আদেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করেন প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার।

বরিশাল গণপূর্ত সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহমেদ আনোয়ারুল নজরুল বলছেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের।  এ বিষয়ে আমার কিছু বলা ঠিক হবে না। তবে এটা রুটিন বা নিয়মিত বদলি নয়। সোমবার রাত পর্যন্ত বরিশালে নতুন কোনো নির্বাহী প্রকৌশলী পদায়ন করা হয়নি। এ ব্যাপারে কথা বলার জন্য অলিভার গুডার ফোনে একাধিকবার কল দেওয়া হলেও তিনি তা ধরেননি।