বরিশালে মাঠ দিবস অনুষ্ঠিত

100

খোকন হাওলাদার, বরিশাল থেকে : বরিশালে পান ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। দক্ষিণাঞ্চলে চাষকৃত পান, সুপারি ও ডাল ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচির আওতায় এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

বরিশালের বাবুগঞ্জের রহমতপুরে শুক্রবার (২৫ মার্চ) সকালে বাংলাদেশের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের উদ্যোগে এই কৃষক মাঠ দিবসের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

বিশেষ অতিথি ছিলেন তেল বীজ গবেষণা কেন্দ্রের পরিচালক ড. আব্দুল লতিফ আকন্দ। রহমতপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফিউদ্দিনের সভাপতিত্বে মাঠ দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাসমান কৃষি প্রকল্পের পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শহিদুল ইসলাম খান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, ড. মো. আলিমুর রহমান, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ছয়েমা খাতুন ও ড. মো. মাহবুবুর রহমানসহ অন্যান্যরা।

মাঠ দিবসের আলোচনা শেষে পানচাষীদের মাঝে বিনামূল্যে বিভিন্ন জৈব বালাইনাশক বিতরণ করেন প্রধান অতিথি। অনুষ্ঠানে বরিশাল জেলার বিভিন্ন উপজেলার অর্ধশতাধিক কৃষক উপস্থিত ছিলেন।