‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২’-এর জন্য চূড়ান্তভাবে মনোনীত ভূমি মন্ত্রণালয়

89

স্বচ্ছতা ও দক্ষতার সাথে সরকারি সম্পত্তির সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনার লক্ষ্যে প্রতিষ্ঠিত ‘ভূমি তথ্য ব্যাংক’-এর জন্য সংস্কার ক্যাটেগরিতে প্রতিষ্ঠান পর্যায়ে ভূমি মন্ত্রণালয়কে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২২’-এর জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে।

বঙ্গবন্ধু জনপ্রশাসন পদকের জন্য ভূমি মন্ত্রণালয় মনোনীত হওয়ায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ‘ভূমি তথ্য ব্যাংক’ উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তিনি তাঁর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ‘ডিজিটাল বাংলাদেশ’-এর বাস্তবায়নের অংশ হিসেবে ‘ভূমি তথ্য ব্যাংক’ স্থাপন করা হয়েছে, যা সরকারি ভূ-সম্পদের সুষ্ঠু এবং কার্যকর ব্যবহারে সহায়তা করবে। এই উদ্যোগের সুফল এখন স্পষ্টতই দৃশ্যমান।

মন্ত্রী আরো বলেন, দক্ষ ভূমিসেবা দেওয়ার জন্য প্রয়োজন দক্ষ ভূমি প্রশাসন। ভূমি প্রশাসন দক্ষ করে গড়ে তোলার জন্য গৃহীত নানা উদ্যোগের একটি ‘ভূমি তথ্য ব্যাংক’। এর মাধ্যমে ভূমি প্রশাসনে এখন অতিদ্রুত নীতি নির্ধারণ ও সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব হচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম ১৮ জুলাই ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমানকে পত্রের মাধ্যমে উপর্যুক্ত পদকের জন্য মনোনয়নের বিষয়টি নিশ্চিত করেন।

‘ভূমি তথ্য ব্যাংক’ স্থাপনের ফলে একদিকে যেমন ভূমি উন্নয়ন কর আদায়, সরকারি ও খাসজমি রক্ষা, অর্পিত সম্পত্তির সঠিক ব্যবস্থাপনা এবং দক্ষতার সাথে সরকারি সম্পত্তি সংক্রান্ত মামলা পরিচালনার মাধ্যমে সরকারি স্বার্থ রক্ষা করা সম্ভব হচ্ছে, অন্যদিকে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করে স্বচ্ছ ও জবাবদিহিমূলক ভূমিসেবার নিশ্চয়তা দান করে সরকারের জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হচ্ছে।

উল্লেখ্য, ভূমি মন্ত্রণালয় কাজের স্বীকৃতি স¦রূপ ইতিপূর্বে ই-নামজারি ব্যবস্থার জন্য ‘ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড’ এবং অনলাইনে ভূমি উন্নয়ন কর ব্যবস্থার জন্য জাতিসংঘের অধীনস্থ আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের সম্মানজনক উইসিস প্রাইজ অর্জন করেছে।