ফিলিপাইনের ফেরিতে আগুন লেগে নিহত ৭

132
ফিলিপাইনের ফেরিতে আগুন লেগে নিহত ৭
ফিলিপাইনের ফেরিতে আগুন লেগে নিহত ৭

উপকূলরক্ষী এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ফিলিপাইনে সোমবার একটি ফেরিতে আগুন লেগে এবং যাত্রীদের ওভারবোর্ডে ঝাঁপ দিতে বাধ্য করার পরে কমপক্ষে সাতজন নিহত এবং অনেককে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

মারক্রাফ্ট ২-এ প্রায় ৬:৩০ টায় (২২৩০ জিএমটি রবিবার) আগুন ছড়িয়ে পড়ে যখন এটি ১৩৪ জন যাত্রী এবং ক্রুকে নিয়ে যাওয়ার সময় পোলিলো দ্বীপ থেকে কুইজোন প্রদেশের লুজোন রিয়েলে যাচ্ছিল।

ফিলিপাইন কোস্ট গার্ডের মুখপাত্র কমডোর আরমান্দো বালিলো বলেছেন, এখনও পর্যন্ত সাতজন মারা গেছে এবং ১২০ জনকে উদ্ধার করা হয়েছে।
আরও সাতজন নিখোঁজ এবং অনুসন্ধান অভিযান চলছে। নৌকাটির ধারণক্ষমতা ছিল ১৮৬ জন।

“আমরা একটি বিস্ফোরণের শব্দ শুনেছি,” বলেছেন কাইসেল পিনেদা, ১৮, যিনি অন্য ফেরিতে ভ্রমণ করছিলেন। “যখন আমরা নৌকাটি দেখলাম, এটি ইতিমধ্যেই আগুনে আচ্ছন্ন হয়ে গেছে এবং যাত্রীরা ইতিমধ্যেই সাগরে ভাসছে,” উচ্চ বিদ্যালয়ের ছাত্র যোগ করেছে।

মারক্রাফ্ট থেকে ঘন কালো ধোঁয়া উড়েছিল যখন আগুনের শিখা পুরো জাহাজের মধ্য দিয়ে ছিঁড়ে গিয়েছিল, উপকূলরক্ষীদের দ্বারা শেয়ার করা ফটোগুলি দেখায়।

লাইফ রিং ও লাইফ ভেস্ট পরা লোকজন পানিতে ছিল। কিছুকে অন্য ফেরি দিয়ে উদ্ধার করা হয়েছে বা স্ফীত নৌকায় চড়েছে। বালিলো বলেন, ইঞ্জিন রুমে আগুন শুরু হয়েছে বলে মনে হচ্ছে। তদন্তকারীদের একটি দল কারণ অনুসন্ধানের জন্য প্রস্তুতি নিচ্ছিল।

“আমরা ৪০ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছি। আমাদের দুটি প্রাণহানি হয়েছে,” বলেছেন ক্যাপ্টেন ব্রুনেট আজাগ্রা, যার যাত্রীবাহী জাহাজটি মারক্রাফ্ট থেকে ৫০০ মিটার দূরে ছিল যখন আগুন লেগেছিল।

“তারা ভাগ্যবান কারণ আমরাও পোলিলো থেকে এসেছি। তারা আমাদেরকে ছাড়িয়ে গেছে, কিন্তু আমরা কাছাকাছি ছিলাম,” আজগরা একটি স্থানীয় রেডিও স্টেশনকে বলেছেন, সমুদ্রের অবস্থাকে “বেশ ভালো” বলে বর্ণনা করেছেন৷ উপকূলরক্ষীর মতে ফেরির ক্যাপ্টেনসহ অন্তত ২৩ জন আহত হয়েছেন।

জাহাজটি বন্দর থেকে প্রায় সাত কিলোমিটার (চার মাইল) দূরে ছিল, রিয়াল শহরের দুর্যোগ কর্মকর্তা রিকি পবলেট বলেছেন। যে হাসপাতালে আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে সেখান থেকে কথা বলতে গিয়ে পবলেট বলেন, সাতজন মৃত ব্যক্তি ডুবে গেছে।

উপকূলরক্ষীর ফেসবুক পেজে পোস্ট করা ফটোতে দেখা গেছে যে একজন জীবিত ব্যক্তিকে স্ট্রেচারে শুয়ে একটি ফেরি থেকে নিয়ে যাওয়া হচ্ছে। আরেকজন নৌকার ডেকে শুয়ে চিকিৎসা নিচ্ছেন বলে মনে হচ্ছে।

ফিলিপাইন, ৭,০০০টিরও বেশি দ্বীপের একটি দ্বীপপুঞ্জ, দুর্বল সমুদ্র পরিবহন দ্বারা জর্জরিত, এর খারাপভাবে নিয়ন্ত্রিত নৌকা এবং জাহাজগুলি অতিরিক্ত ভিড় এবং দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছে। মারক্রাফ্টে আগুন নিয়ন্ত্রণে ছিল এবং পুড়ে যাওয়া ধ্বংসাবশেষ তীরে নিয়ে যাওয়া হয়েছিল।