পুষ্টি নিশ্চিতে সরকার কাজ করে যাচ্ছে : আবুল হাসানাত আবদুল্লাহ্

95

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ্ বলেছেন, জাতীয় রূপকল্প-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে উচ্চ আয়ের দেশগুলোতে বিদ্যমান স্বাস্থ্যসেবার সাথে সামঞ্জস্য রেখে মানব উন্নয়নের অংশীদার হবে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সকলের স্বাস্থ্যসেবা প্রাপ্তি ও পর্যাপ্ত পুষ্টি নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে। বরিশাল জেলার আগৈলঝাড়া শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রি কলেজ প্রাঙ্গণে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিটিউট ও ন্যাশনাল আই কেয়ার এর যৌথ আয়োজনে দু’দিনব্যাপী বিনামূল্যে চক্ষু চিকিৎসাসেবা কার্যক্রমের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

চক্ষু বিশেষজ্ঞ অধাপক ডা. গোলাম মোস্তাফার সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া।

আবুল হাসানাত আবদুল্লাহ্ বলেন, মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে বর্তমানে তা ৭২.৮ বছরে উন্নীত হয়েছে। ২০১৯ সালে মাতৃজনিত মৃত্যুর হার ছিল প্রতি হাজারে ১.৬৫, যা বর্তমানে প্রতি হাজারে ১.৬৩। বর্তমানে দেশের ৩ হাজার ২৭৮টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মাধ্যমে গ্রাম পর্যায়ে পরিবার পরিকল্পনা সেবা দেওয়া হচ্ছে। তিনি এ জাতীয় সেবা কার্যক্রম নিয়মিত দেশব্যাপী আয়োজনের পরামর্শ দেন।
এই চক্ষু শিবিরের মাধ্যমে আগৈলঝাড়া ও গৌরনদী উপজেলার প্রায় ১৫ হাজার দুঃস্থ রোগীর চক্ষু চিকিৎসা সেবা ও ছানি অপারেশন সেবা প্রদান করা হয়।