পাহাড়ি শরণার্থীদের মাঝে ২০ হাজার বৃক্ষচারা বিতরণ

78

বিপ্লব তালুকদার, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ি সদর উপজেলায় পাহাড়ি শরনার্থীদের মাঝে বিশ হাজার চারা বিতরণ করেছেন শরণার্থী পুর্নবাসন টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদ-মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

সোমবার (১৮জুলাই) শরণার্থী বিষয়ক টাস্কফোর্স’র কার্যালয়ে গাছের চারা বিতরণকালে কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন, জীবিকা নির্বাহের জন্য বৃক্ষের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। কিন্তু ইদানিং অবাধ ও নির্বিচারে চলছে বৃক্ষ নিধন চলছে।

তিনি বৃক্ষ নিধন প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, গাছপালা নিয়মিত বৃষ্টিপাতে সাহায্য করে। প্রাকৃতিক বিপর্যয় ও নদীর ভাঙ্গন থেকে রক্ষা করে। পৃথিবীরকে মানুষের বাসের উপযোগী করতে বনাঞ্চল সৃষ্টি ও বন সম্প্রসারণের প্রয়োজনীয়তা এখন অপরিসীম আগামী প্রজম্মের জন্য।

চারা বিতরণের আগে এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা শরণার্থী টাস্কফোর্স অফিস ভবনের পাশে অর্জুন চারা রোপন করেন তিনি।

‘ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি)’র খাগড়াছড়িস্থ নার্সারীতে উৎপাদিত এসব চারার মান অত্যন্ত ভালো বলে জানিয়েছেন শরণার্থীরা চারা বিতরণকালে এ সময় শরণার্থী টাস্কফোর্স’র নির্বাহী কর্মকর্তা এম. রাশেদুল হক, জুম্ম শরণার্থী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক সন্তোষিত চাকমা বকুল, বিএটি বনায়ন সমাজিক কর্মসূচির ডিভিশনাল ম্যানেজার মোঃ আশিকুল হক, বিএটি’র রিজিওনাল ম্যানেজার মোঃ নূর আলম, এরিয়া ম্যানেজার মোঃ কামাল হোসেনসহ পার্বত্য জুম্ম শরণার্থী কল্যাণ সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।