পাকা সড়কের পাশে মরা গাছ, ঝুঁকিতে যানবাহন ও পথচারী 

111
পাকা সড়কের পাশে মরা গাছ, ঝুঁকিতে যানবাহন ও পথচারী 
পাকা সড়কের পাশে মরা গাছ, ঝুঁকিতে যানবাহন ও পথচারী 

গৌরীপুর,ময়মনসিংহ প্রতিনিধিঃ ময়মনসিংহের গৌরীপুরের বিভিন্ন আঞ্চলিক সড়কের দুই পাশের বিভিন্ন প্রজাতির প্রায় অর্ধশতাধিক গাছ রোগাক্রান্ত হয়ে মরে গেছে। ঝড়-বৃষ্টিতে মাঝে-মধ্যে এসব গাছের ডাল-পালা ভেঙে পড়ে যায়। এই অবস্থায় ঝুঁকি নিয়ে যানবাহন চালক ও পথচারীরা ওই সড়কগুলো দিয়ে চলাচল করছেন।

স্থানীয়রা জানান গত কয়েক বছর ধরে সড়কের দুই পাশের বিভিন্ন স্থানে গাছ রোগাক্রান্ত হয়ে মরে গেছে। আক্রান্ত গাছের পাতা প্রথমে ঝরে পড়ে এবং ওপর থেকে ডালপালা শুকিয়ে একপর্যায়ে গাছ মরে যায়।

খোঁজ নিয়ে দেখা গেছে গৌরীপুর- বেখৈরহাটি, গৌরীপুর-কলতাপাড়া ও গৌরীপুর-শ্যামগঞ্জ সড়কের দুই পাশে প্রায় অনেক ঝুঁকিপূর্ণ গাছ রয়েছে। এরমধ্যে গৌরীপুর- বেখৈরহাটি সড়কের গাগলা মোড়ে পাঁচটি মরা গাছ ও ভূটিয়ারকোনা সড়কে দুই তিনটি মরা গাছ  যেকোন সময় ঝরে পড়তে পারে। গৌরীপুর কলতাপাড়া সড়কের তাঁতকুড়া বাজারে একটি মরা গাছ সড়কের ওপর হেলে পড়েছে।

গৌরীপুর-শ্যামগঞ্জ সড়কের মইলাকান্দা, গাভিশিমুল, লঙ্কারপুল, ইটখলা বাজার এলাকায় সড়কের দুপাশে কমপক্ষে বিশটি মরা গাছ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। মরে যাওয়া এসব গাছের কোনোটিতে ঘুণ ধরেছে, আবার কোনোটিতে কাঠপোকা বাসা বেঁধেছে। সড়কের পাশে ঝুঁকিপূর্ণ গাছগুলো সরকারি হওয়ায় মামলা ও হয়রানির ভয়ে কেউ নিজ উদ্যোগে গাছ অপসারণ করতে চায়না। আর এই সুযোগে একটি অসাধু চক্র রাতের আঁধারে সড়কের পাশের এসব ঝুঁকিপূর্ণ গাছ কেটে বিক্রি করে দিচ্ছেন বলে জানান স্থানীয়রা।

গাড়ি চালক সাদ্দাম হোসেন বলেন সড়কের পাশে মরা গাছগুলো দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।  যেকোন সময় মরা গাছ ভেঙে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে। তাই বর্ষা-বাদলের দিন এই সড়কগুলো দিয়ে গাড়ি চালাতে ভয় করে। এই গাছগুলো কেটে ফেললে ভালো হয়।

উপজেলা প্রকৌশলী (এলজিইডি) আবু সালেহ মোঃ ওয়াহেদুল হক বলেন সড়কের পাশে ঝুঁকিপূর্ণ মরা গাছগুলো অপসারণ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদের জানানো হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ বলেন উন্নয়নের স্বার্থে ও জনগণের জানমালের নিরাপত্তা রক্ষায় ঝুঁকিপূর্ণ ও মরা গাছ কাটার বিধান আছে। তবে সেক্ষেত্রে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত সরকারি গাছ কাটা যাবে না।