পলাশবাড়ীতে প্রতিবন্ধী লিমনের হুইল চেয়ারের অভাবে চলাচলে খুবই কষ্ট

122
পলাশবাড়ীতে প্রতিবন্ধী লিমনের হুইল চেয়ারের অভাবে চলাচলে খুবই কষ্ট
পলাশবাড়ীতে প্রতিবন্ধী লিমনের হুইল চেয়ারের অভাবে চলাচলে খুবই কষ্ট

গাইবান্ধা জেলা প্রতিনিধিঃ গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার হরিনাথপুর ইউনিয়নের তালুকজামিরা বাজারে রাস্তা ধারে গিয়ে দেখা মিলল শারীরিক প্রতিবন্ধী লিমন মিয়ার। শিশু লিমনের হাত-পা থাকলেও তা হাঁটা-চলার কোন কাজে লাগে না। প্রতিবন্ধী লিমনের বড় সমস্যা হল তার একটি হুইল চেয়ার নেই। লিমন কথা বলতে পারে না। লিমনের বাবা-মা বলল তার ছেলের জন্য একটি হুইল চেয়ার প্রয়োজন।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার হরিনাথপুর ইউনিয়নের ভেলাকোপা (পশ্চিপাড়া) গ্রামের শফিকুল ইসলামের ছেলে লিমন মিয়া। জন্ম থেকেই সে শারীরিক প্রতিবন্ধী। হাত-পা দিয়ে কোনো ভাবেই হাঁটা-চলা করতে পারে না। হাত-পায়ে কোন ভাবেই জোর বল পায় না। হুইল চেয়ার না থাকায় তার চলাচল করতে খুব কষ্ট হয়। মাটিতে বা বিছানায় শুয়ে শুয়ে তার জীবন কাঁটাতে হচ্ছে। লিমনের বাবা-মা হতাশা চোখমুখে বলল ছবি তুলেন কেন? এরআগে কতবার ছবি তুলেছে একটা হুইল চেয়ারও কেউই দেয়নি। একটি হুইল চেয়ার হলে আমার ছেলেটা কিছুটা স্বাভাবিক চলাচল করতে পারতো।

প্রতিবেশী আজিজুল ইসলাম বলেন, লিমন গরীব পরিবারের ছেলে। লিমন খালি মাটিতে চলাফেরা করতে পারে না। ওর দিকে তাকালে খুব কষ্ট লাগে। তার একটি হুইল চেয়ার দরকার।

লিমনের মা লাভলী বেগম বলেন, বাড়িভিটা ছাড়া কোনো জমি নাই। অন্যের জমিতে কাজ করে সংসার চলে। তা দিয়ে পেটের ভাত জোটে না। কিভাবে হুইল চেয়ার কিনে দেই। লিমন জন্ম থেকেই প্রতিবন্ধী। হাঁটকে পারে না। একটি হুইল চেয়ার না থাকায় খুব কষ্ট করে তাকে চলাচল করতে হয়।