পরকালের একমাত্র সম্বল নেক আমল

142
আমরা যদি জাহান্নাম থেকে মুক্তি পেতে চাই তাহলে আমাদের আমল অটুট রাখতে হবে। কারণ পরকালের একমাত্র সম্বল হচ্ছে নেক আমল।
আমরা যদি জাহান্নাম থেকে মুক্তি পেতে চাই তাহলে আমাদের আমল অটুট রাখতে হবে। কারণ পরকালের একমাত্র সম্বল হচ্ছে নেক আমল।

ক্ষুদ্র ক্ষুদ্র বালিকণা নিয়ে যেমন মহাদেশ গড়ে ওঠে তেমনি একটি একটি করে নেকি সংগ্রহ করে নেকের পাহাড় গড়ে তুলতে পারেন একজন মুমিন ব্যক্তি। উদাহরণ হিসেবে বলা যায়, ওজু করে নামাজের উদ্দেশ্যে যাত্রার সময় ডান পা উঠানোর সাথে সাথেই আমলনামায় একটি নেকি যুক্ত হয়ে যায়।

মানুষের প্রতিদিনের পাপ-পূণ্যের হিসাব লিপিবদ্ধ করে রাখেন ফেরেস্তাগণ। রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, প্রত্যেক সোম ও বৃহস্পতিবার জান্নাতের দরজা খোলা হয়।

সুরা যিলযালের ৭ ও ৮ নং আয়াতে আল্লাহ বলেন, তারপর যে অতি অল্প পরিমাণ ভালো কাজ করবে সে তা দেখে নেবে এবং যে অতি অল্প পরিমাণ মন্দ কাজ করবে সে তা দেখে নেবে।

আয়েশা (রাঃ) কে রাসুল (সাঃ) বলেন, হে আয়েশা! যেসব গোনাহকে ছোট মনে করা হয় সেগুলো থেকে দূরে থাক। কারণ আল্লাহর দরবারে সেগুলো সম্পর্কেও জিজ্ঞাসাবাদ করা হবে।

পাপী বান্দারা কেয়ামতের দিন তাদের কৃতকর্মকে অস্বীকার করতে চাইবে। শেষ বিচারের দিন পরিবারের সদস্যরা উপকারে আসবে না।

আবু দাউদ শরিফে বর্ণিত হয়েছে, একদিন আয়েশা (রাঃ) জাহান্নামের ভয়ে কাঁদছিলেন। তিনি মহানবীকে জিজ্ঞেস করেন, সেদিন কি আপনি পরিবার পরিজনের কথা মনে রাখবেন? তখন রাসুল (সাঃ) বলেন, তিনটি স্থান এমন আছে যেখানে কারো কথা স্মরণ করবে না। তার মধ্যে একটি হচ্ছে আমলনামা পাওয়ার সময় যখন বলা হবে দৌড়ে এসো এবং নিজে নিজ আমলনামা পাঠ কর। আমলনামা ডান হাতে দেওয়ার আগে আল্লাহ তার প্রিয় বান্দাদের আমলনামা দেখবেন। অতঃপর তার আমলনামা ডান হাতে দেওয়া হবে যাতে শুধু পূণ্যই লেখা থাকবে।

আল্লাহ বলেন, যাকে তার আমলনামা ডান হাতে দেওয়া হবে তার হিসাব-নিকাশ সহজ হয়ে যাবে। সে তার পরিবার পরিজনের কাছে ফিরে যাবে (আল ইনশিকাক-৮৪)।

কোনো কোনো কাজের জন্য আমাদের অতি কষ্টে উপার্জিত আমল নষ্ট হয়ে যেতে পারে। এর মধ্যে একটি হলো আসরের নামাজ ত্যাগ করা। মহানবী (সাঃ) বলেছেন, যে ব্যক্তি আসরের নামাজ ত্যাগ করল তার আমল বাজেয়াপ্ত হয়ে গেলো ( বুখারি)।

এছাড়া শখের বশে কেউ কুকুর পালন করলে তার আমল থেকে প্রতিদিন দুই কিরাত পরিমাণ আমল বাদ যাবে। কেউ জেনে শুনে শিরক বিদাত করলে তার আমল বাদ যাবে।

আমরা যদি জাহান্নাম থেকে মুক্তি পেতে চাই তাহলে আমাদের আমল অটুট রাখতে হবে। কেননা পরকালের একমাত্র সম্বল হচ্ছে নেক আমল।

লেখক : মমিনুল ইসলাম মোল্লা, প্রভাষক, ধর্মীয় গবেষক ও সাংবাদিক।