নবাবগঞ্জে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

102
নবাবগঞ্জে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
নবাবগঞ্জে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নবাবগঞ্জ দিনাজপুর প্রতিনিধি : দেখবে বিশ্ব দেখবে দেশ, অটিজম সচেতনতায় প্রস্তুত বাংলাদেশ’ এই প্রতিপাদ্য ও ‘রাষ্ট্রীয় আইন মেনে চলি, অটিজম শিশুদের স্কুলে ভর্তি করি’ স্লোগানকে সামনে রেখে দিনাজপুরের নবাবগঞ্জে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ বিষয়ক উপজেলা পর্যায়ের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার  (২৫ মে) নবাবগঞ্জ  উপজেলা পরিষদ অডিটোরিয়াম রুমে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের বাস্তবায়নাধীন ‘ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ’ প্রকল্পের কার্যক্রমের আওতায় এ কর্মশালার আয়োজন করা হয়।

নবাবগঞ্জ  উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) অনিমেষ সোম  এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আতাউর রহমান ।

কর্মশালার শুরুতেই স্বাগত বক্তব্য ও সেশন পরিচালনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ তোফাজ্জল হোসেন। এতে অটিজমের কারণ, লক্ষণ ও প্রতিকার, একীভূত শিক্ষা এবং প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ বিষয়ে সেশন পরিচালনা করা হয়।

কর্মশালায় অটিজমের বিভিন্ন বিষয় ও সচেতনতামুলক বক্তব্য, একীভূত শিক্ষা, অটিজম ও অন্যান্য প্রতিবন্ধী শিশুর অধিকার বিষয়ে বিভিন্ন করণীয় বিষয় তুলে ধরে বক্তব্য দেন রংপুর কামরাইকেল কলেজের সহযোগী অধ্যাপক মোঃ ওয়াহেদুজ্জামান।

কর্মশালায় উপজেলার বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা, বিভিন্ন প্রাথমিক-মাধ্যমিক স্কুল-মাদরাসার প্রতিষ্ঠান প্রধান, জনপ্রতিনিধি, সাংবাদিক, ইমাম, বিশেষ সুবিধা ভোগী শিশুদের অভিভাবক, সুশীল সমাজের প্রতিনিধি ও এনজিও প্রতিনিধি অংশ নেন।