নবধারার মূকাভিনয় ‘নীরবতা সম্ভব না’ এবার চট্টগ্রাম শিল্পকলার মঞ্চে

110
নবধারার মূকাভিনয় ‘নীরবতা সম্ভব না’ এবার চট্টগ্রাম শিল্পকলার মঞ্চে
নবধারার মূকাভিনয় ‘নীরবতা সম্ভব না’ এবার চট্টগ্রাম শিল্পকলার মঞ্চে

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে রিজোয়ান রাজনের নবধারার মূকাভিনয় ‘নীরবতা সম্ভব না’ আগামী ৬ আগস্ট শনিবার সন্ধা সাতটায় মঞ্চস্থ হবে। মূকাভিনয়ের প্রচলিত ধারার বিপরীতে বাঙলা বর্ণনাত্মক রীতি অনুসরণ ও প্রাচীন গ্রিক মূকাভিনয়ের ধারায় দৃশ্যকাব্য উপস্থাপন রিজোয়ানের মূকাভিনয়ের বৈশিষ্ট। দীর্ঘ মূকাভিনয় চর্চার মধ্য দিয়ে তিনি মূকাভিনয়ে নিজস্বতা তৈরি করেছেন।

এ প্রযোজনায় তিনটি ভিন্ন ভিন্ন গল্পের মূকাভিনয় দেখা যাবে। মূকাভিনয়গুলো হল ‘প্রাণ প্রকৃতি’ ‘অনীল কাকা’ ও ‘যীশু আবার’। তিনটি গল্পেই রিজোয়ানের প্রতিবাদী রূপটি স্পষ্ট হয়ে ওঠবে। তিনি সমাজের অনিয়ম, দূর্নীতি, বিচারহীনতা, সাম্প্রদায়িক সহিংসতা ও সমসাময়িক বৈশ্বিক প্রেক্ষাপটে মূকাভিনয়গুলো নির্মাণ করেছেন। তিনি তার নিজস্ব ঢঙে গল্প বলার ছলে সমাজ-রাষ্ট্রের নানা অসংগতি দে দেখাবেন।

রিজোয়ান বলেন, ‘মানুষ হিসাবে আমাদের দায়িত্ব অনেক। শুধু নিজে ভাল থাকা নয়, চারপাশের সবকিছুকে নিয়ে ভাল থাকতে পারলেই মানুষ হিসাবে আমাদের স্বার্থকতা। তাই যে কোন অশুভ শক্তিকে রুখে দেয়া প্রতিটি নাগরিকের দায়িত্ব। মূলতঃ এগুলোই এ প্রযোজনার বক্তব্য। সমাজে, রাষ্ট্রে, বিশ্বে শান্তি ও শৃঙ্খলা ফিরে আসবে, এটাই একজন শিল্পী হিসাবে আমার প্রত্যাশা।’

প্রযোজনাটির সঙ্গীত পরিকল্পনা করেছেন রাজ ঘোষ, পোশাক পরিকল্পনা করেছেন তামিমা সুলতানা ও আলোক পরিকল্পনা করেছেন শাখাওয়াত শিবলী। প্রযোজনা অধিকর্তা হিসাবে আছেন সোলেমান মেহেদী। প্যান্টোমাইম মুভমেন্ট প্রযোজিত এ প্রদর্শনীর পূর্বে হল কাউন্টারে  টিকেট পাওয়া যাবে। অগ্রিম বুকিংয়ের জন্য ০১৭১৪০৬৫৩৫৩ নম্বরে যোগাযোগের অনুরোধ রইল।