নড়াইলের বেকারিতে ভ্রাম্যমান আদালতের অভিযান ২৫ হাজার টাকা জরিমানা

75
নড়াইলের বেকারিতে ভ্রাম্যমান আদালতের অভিযান ২৫ হাজার টাকা জরিমানা
নড়াইলের বেকারিতে ভ্রাম্যমান আদালতের অভিযান ২৫ হাজার টাকা জরিমানা

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি ঃ নড়াইলের লোহাগড়ায় বিএসটিআইএর সিএম লাইসেন্স না নিয়ে অবৈধভাবে বেকারিতে খাদ্য উৎপাদন, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে একটি প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার (৮ জুন ) নড়াইলের লোহাগড়া বাজারের লোকনাথ বেকারিতে  ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এ জরিমানা করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন লোহাগড়া সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রদীপ্ত রায় দীপন।

এ সময় বিএসটিআইয়ের  পরীক্ষক  হিসেবে  অংশগ্রহণ করেন  ফিল্ড  অফিসার (খুলনা) মো. রেজানুর রহমান সরকার। বিএসটিআইর পক্ষ থেকে জানানো হয়, সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রদীপ্ত রায় দীপনের নেতৃত্বে ও লোহাগড়া থানা পুলিশের সহযোগিতায় নড়াইলের লোহাগড়া এলাকায় মোবাইল কোর্ট  অভিযান পরিচালনা করা হয়। অভিযানে বিএসটিআই ‘বেকারির’ অনুকূলে লাইসেন্স না নিয়ে বিভিন্ন খাদ্য পণ্য অবৈধভাবে উৎপাদন বিক্রয় ও বাজারজাত করছে লোকনাথ বেকারি। এ সব অপরাধে প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রদীপ্ত রায় দীপ বলেন, সিএম-এর অর্থ সার্টিফিকেশন মার্কস। ২০১৮ সালের বিএসটিআইয়ের আইন অনুযায়ী, বাধ্যতামূলক পণ্য অথবা স্বেচ্ছাপ্রণোদিত পণ্য উভয় ক্ষেত্রে একজন উৎপাদনকারী, মোড়কজাতকারী অথবা আমদানিকারক বাজারজাত করার উদ্দেশ্যে তাদের পণ্যের অনুকূলে বিএসটিআই সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্স গ্রহণ করতে হয়। আইনের ১৫ ধারায় বলা হয়েছে, ‘মার্ক’ অর্থ কোনো ডিভাইস, ব্র্যান্ড, শিরোনাম, লেবেল, টিকিট, নাম, স্বাক্ষর, শব্দ, অক্ষর, প্রতীক, সংখ্যা, সংখ্যাযুক্ত উপাদান বা রংয়ের সমন্বয় এবং এর যে কোনোরূপ সমন্বয়ও এর অন্তর্ভুক্ত হবে।