ধলাই নদের বেড়িবাঁধ সড়ক ভেঙে পড়ায় আতঙ্কে এলাকাবাসী

78
ধলাই নদের বেড়িবাঁধ সড়ক ভেঙে পড়ায় আতঙ্কে এলাকাবাসী
ধলাই নদের বেড়িবাঁধ সড়ক ভেঙে পড়ায় আতঙ্কে এলাকাবাসী

এ. এস.কাঁকন, মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের কমলগঞ্জের ধলাই নদের বেড়ি বাঁধের রাস্তার বেশিরভাগ অংশ ভেঙে পড়েছে। যে কোন সময় বাঁধ ভেঙে নদীর পানিতে ঘর-বাড়ী তলিয়ে যেতে পারে এমন হুমকিতে রয়েছে এখানকার বেশ কয়েটি গ্রাম।

কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের চৈত্রঘাট গ্রামের বড়চেগ এলাকার ধলাই নদীর প্রায় ১০০ মিটার বেড়িবাঁধের রাস্তা এখন ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এই রাস্তা দিয়ে দক্ষিনগ্রাম, বড়চেগ, দেওরাছড়া গ্রামের প্রায় ৭ থেকে ৮ হাজার মানুষ প্রতিদিন যাতায়াত করেন। বর্তমানে এ রাস্তা ঝুঁকিপূর্ণ থাকায় বন্ধ রয়েছে যানবাহন চলাচল আর যাতায়াতে আতঙ্কে থাকে এখানকার স্কুল কলেজের শিক্ষার্থীরা। নদীর বেড়িবাঁধের রাস্তা ভেঙে গেলে এখানে যেকোন সময় বন্যায় প্লাবিত হতে পারে বেশ কয়েকটি গ্রাম।

স্থানীয়রা অভিযোগ করে বলছেন, পানি উন্নয়ন বোর্ডের কর্তৃপক্ষ বিষয়টি দেখে গেলেও এখনও ভাঙ্গন রোধে নেয়া হয়নি কোন উদ্যোগ, শুরু হয়নি সংস্কার কাজ। এ বিষয়ে মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আক্তারুজ্জামান জানান, চৈতঘাটের ধলাই নদীর বাঁধের রাস্তাটি তিনি সরেজমিন পরিদর্শন করে দেখেছেন এটি ঝুঁকিপূর্ণ রয়েছে, খুব শীঘ্রই এই বাঁধ মেরামতের কাজ শুরু হবে বলে জানান তিনি।

নদের আকস্মিক ভাঙ্গনের কবলে পড়ে এখনকার গ্রামগুলো প্লাবিত হবার আগেই, পানি উন্নয়ন বোর্ড এই ভেঙ্গে যাওয়া বেড়ি বাঁধের রাস্তাটি সংস্কার করে দিবে, এমটাই প্রত্যাশা চৈত্রঘাট বাসিন্দাদের।