দুটি নতুন লিকুইড অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

124

মানিকগঞ্জে শফিকুল ইসলাম সুমন, মানিকগঞ্জ প্রতিনিধি : ২৩ জুলাই স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনার চিকিৎসার মধ্যে লিকুইড অক্সিজেনের খুবই প্রয়োজন ছিলো। দেশে যে পরিমাণ লিকুইড অক্সিজেন প্রয়োজন তা তৈরি হয় না। যখন বেশি প্রয়োজন হয়েছে তখন ভারত থেকে এনেও ব্যবহার করেছি। এখন আমরা বাংলাদেশে নতুন করে দুটি লিকুইড অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করতে যাচ্ছি।

শনিবার (২৩ জুলাই) দুপুরে মানিকগঞ্জ কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন সার্জারী চিকিৎসকদের বেসিক সার্জিক্যাল স্কিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, দুটি অক্সিজেন প্ল্যাটের ক্যাপাসিটি হবে চারশো টন। দেশে এখন দুইশো টনের মতো চাহিদা রয়েছে। এ দুইশো টনের চাহিদা পূরন হচ্ছে। তবে প্ল্যান্টগুলো বাস্তবায়ন হলে সক্ষমতা আরো বেড়ে যাবে। এর একটি প্ল্যান্ট মানিকগঞ্জে আর একটি উত্তরবঙ্গে স্থাপিত হবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বর্তমানে দেশে ৩৮টি মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে। আমাদের ওষুধপত্রের অভাব নেই। একশো পারসেন্ট বিশ্বমানের ওষুধ দেশে তৈরি হয় এবং রপ্তানি হচ্ছে বিদেশে। কিন্তু একটা জিনিসের অভাব রয়েছে তা হলো প্রশিক্ষিত জনবল। আমাদের হাসপাতালের সব কিছু ঠিক আছে,শুধু মনিটরিংয়ের অভাব রয়েছে। সেজন্য আমরা ৪ টি মনিটরিং কমিটি গঠন করেছি।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক (ডিজি) প্রফেসর ডাঃ আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, কর্ণেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ জাকির হোসেন কর্নেল মালেক মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের পরিচালক ডাঃ আরশাদ উল্লাহসহ স্থানীয় আওয়ামীলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।