দক্ষিণ সুরমা গণগ্রন্থাগার জ্ঞান চর্চায় বিশেষ ভূমিকা রাখবে : পররাষ্ট্রমন্ত্রী

120

সিলেটের দক্ষিণ সুরমায় স্থাপিত গণগ্রন্থাগার মানুষের জ্ঞান চর্চায় বিশেষ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে লাইব্রেরির বড় অভাব- এক্ষেত্রে গণগ্রন্থাগারটি এ এলাকায় জ্ঞানের আলো ছড়াবে। মন্ত্রী সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার সদরখলাস্থ গণগ্রন্থাগারটি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এসময় দক্ষিণ সুরমা গণগ্রন্থাগারের রক্ষণাবেক্ষণ, বইয়ের সংগ্রহ বাড়ানোসহ ডিজিটাল ফরম্যাটে বই সংরক্ষণের পরামর্শ দেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি গণগ্রন্থাগারটির প্রতিষ্ঠাতা, মুক্তিযুদ্ধের সংগঠক এবং ‘প্রবাসীর কথা’ গ্রন্থের লেখক প্রয়াত নুরুল ইসলামের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করে বলেন, সিলেটের উন্নয়ন তথা বাংলাদেশের উন্নয়নে নুরুল ইসলাম আজীবন কাজ করে গেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আরও বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরে নুরুল ইসলাম তার বন্ধু প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রতিবাদ করেছেন। বিশেষ করে দেশের উন্নয়নের লক্ষ্যে ও প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধান এবং তাদের দাবি আদায়ে কাজ করেছেন নুরুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব।