তুরস্কে রাসূল (সা.) এর স্মৃতিবিজড়িত পোশাক দেখতে মানুষের ঢল (ভিডিও)

147
তুরস্কে রাসূল (সা.) এর স্মৃতিবিজড়িত পোশাক দেখতে মানুষের ঢল
তুরস্কে রাসূল (সা.) এর স্মৃতিবিজড়িত পোশাক দেখতে মানুষের ঢল

তুরস্কের ইস্তাম্বুলে রাসূল (সা.) এর স্মৃতিবিজড়িত পোশাক দেখতে হাজার হাজার মানুষের ঢল নামে গত শুক্রবার। দেশটির হিরকা-ই শেরিফ মসজিদে পোশাকটির প্রদর্শনীর আয়োজন করা হয়।

রাসূল (সা.) এর কাছ থেকে হজরত উওয়াইস আল কারনি (রা.) পোশাকটি পেয়েছিলেন উপহার হিসেবে। পরবর্তী সময়ে উওয়াইস আল কারনির বংশধররা মহানবীর স্মৃতিবিজড়িত সেই পোশাকটি অত্যন্ত যত্নের সঙ্গে সংরক্ষণ করে চলেছেন সুদীর্ঘ ১৪০০ বছর ধরে।

মুসলিম সম্প্রদায়ের জন্য অতীব গুরুত্বপূর্ণ এই নিদর্শনের প্রদর্শনীর আয়োজন করা হয় শুধুমাত্র রমজান মাসে।

প্রদর্শনীতে আগত দর্শনার্থীরা ইসলাম ধর্মের সবচেয়ে সম্মানিত ও পবিত্র ব্যক্তির স্মৃতিবিজড়িত পোশাক দেখার সুযোগ পেয়ে ভীষণ খুশি। তাদের মধ্যে কেউ কেউ পোশাকটি দেখে আবেগ ধরে রাখতে না পেরে কান্নায় ভেঙে পড়েন। আবার কেউ কেউ নামাজ পড়ে শুকরিয়া আদায় করেন।

করোনা মহামারির কারণে বিগত দুই বছর ধরে তুরস্কে এই পোশাকের প্রদর্শনীর আয়োজন করা হয়নি। বর্তমানে করোনার প্রকোপ হ্রাস পাওয়ায় দুই বছর পর বিরতির পর আবার পোশাকটি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে।

গত শুক্রবার, ২২ এপ্রিল জুমার নামাজের আগে দর্শনার্থীদের মসজিদের ভেতরে কাঁচে মোড়ানো একটি বাক্সে রাখা পোশাকটি দেখার সুযোগ দেওয়া হয়। এসময় মসজিদের বাইরে হাজার হাজার নারী ও পুরুষকে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।