ডিসেম্বর থেকে উত্তরা-আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল

100

আগামী ডিসেম্বর মাসে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল চালু করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

মেট্রোরেল সম্পর্কে জনসাধারণকে সম্যক ধারণা প্রদানের লক্ষ্যে এমআরটি লাইন-৬ এর উত্তরা ডিপো এলাকা Metro Rail Exhibition & Information Center (MEIC) নির্মাণ করা হয়েছে। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মেট্রো ট্রেনের Mock Up, মূল মেট্রো ট্রেন সেটের সঙ্গে সামঞ্জস্য রেখে জনসাধারণকে মেট্রো ট্রেনের যাতায়াত সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদানের জন্য স্বয়ংক্রিয়ভাবে চলাচলে সক্ষম ২ সেট মিনি মেট্রো ট্রেন, মেট্রো স্টেশন থেকে স্বয়ংক্রিয় ও ম্যানুয়াল পদ্ধতিতে টিকেট সংগ্রহের Ticket Vending Machine (MVT) ও Ticket Office Machine (TOM), মেট্রো স্টেশনের সঙ্গে সামঞ্জস্য রেখে Smart Card Based স্বয়ংক্রিয় প্রবেশ এবং বহিরগমন গেইট MEIC- তে স্থাপন করা হয়েছে।

মেট্রোরেলের অভ্যন্তরে ও মেট্রোরেল স্টেশনে যাত্রীদের করণীয় এবং বর্জনীয় বিষয়সমূহের সচিত্র উপস্থাপনা সম্বলিত ডিসপ্লে বোর্ড স্থাপন করা এবং ভিডিও, অ্যানিমেটেড কার্টুন এবং টিকেট সংগ্রহের পদ্ধতি প্রদর্শন করার ব্যবস্থা রাখা হয়েছে।

শিক্ষার্থীদের জন্য MEIC পরিদর্শনের বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। প্রতি ব্যাচে ৫০ জন শিক্ষার্থী MEIC পরিদর্শন করতে পারবে। এজন্য কোনো শিক্ষার্থীকে প্রবেশ মূল্য প্রদান করতে হবে না। তবে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র পদর্শন করতে হবে।

শিক্ষার্থীদের MEIC-তে যাতায়াতের ব্যবস্থা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে করতে হবে। MEIC পরিদর্শনের সময়সূচি হলো সোমবার থেকে শনিবার সকাল ১০ টা থেকে বিকাল ৫ পর্যন্ত; দুপুর ১টা থেকে ১.৫০ টা পর্যন্ত নামাজ ও মধ্যহ্ন ভোজের বিরতি থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ থাকবে।

যে কোনো প্রয়োজনে এমআরটি লাইন-৬ এর উপপ্রকল্প পরিচালক (গণসংযোগ) মৌসুমী হাবিব (উপসচিব) এর সঙ্গে ০১৭৬০৪০৪৪৫৮ মোবাইল নম্বরে যোগাযোগ করা যাবে।