Home খবর সারা বাংলা টেকনোলজি যেন তোমাদের ব্যবহার করতে না পারে: জাফর ইকবাল

টেকনোলজি যেন তোমাদের ব্যবহার করতে না পারে: জাফর ইকবাল

টেকনোলজি যেন তোমাদের ব্যবহার করতে না পারে: জাফর ইকবাল
টেকনোলজি যেন তোমাদের ব্যবহার করতে না পারে: জাফর ইকবাল

কুবি প্রতিনিধি: আমি একবারও বলি নাই  তোমরা স্মার্টফোন, কম্পিউটার-ল্যাপটপ সব ফেলে চুল-দাড়ি রেখে বনবাসী হও। আকাশের দিকে তাকিয়ে তপস্যা করো। আমি বলছি টেকনোলজি অবশ্যই তোমরা ব্যবহার করবে। কিন্তু টেকনোলজি যেন তোমাদের ব্যবহার করতে না পারে।’ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) কলা ও মানবিক অনুষদ

কর্তৃক আয়োজিত ‘সমকালীন সাহিত্য প্রসঙ্গ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

সোমবার (৩০ মে) বিকেল ৩ টায় দিনব্যাপী  সেমিনারের শেষ অংশে কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলার সভাপতিত্বে তিনি এসব বলেন।

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল আরো বলেন, কেউ একজন বলেছেন- যদি তোমাকে কোন কিছুর জন্য অর্থ পরিশোধ করতে না হয় তাহলে তুমি নিজেই একটি পণ্য। ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব এসব ব্যবহারের জন্য তো আমাদের কোন অর্থ দিতে হয় না। এদের কাছে আমরাই প্রোডাক্ট। 

এছাড়া এ সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম ও বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা। 

দিনব্যাপী এই সেমিনারের শেষভাগে কুবি উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, অধ্যাপক ড. জাফর ইকবাল একজন চমৎকার ও প্রভাবশালী মানুষ। আমি এখানে না আসলে বুঝতাম না। তাকে ধন্যবাদ জানাই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আসার জন্য। 

এর আগে পূর্ব নির্ধারিত কার্যক্রম অনুসারে

সেমিনারের প্রথম পর্বে ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ড. বনানী বিশ্বাসের সভাপতিত্বে ও একই বিভাগের প্রভাষক ফাখেরা নওশীনের সঞ্চালনায় আলোচনা করেছেন ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এম এম শরিফুল করীম। এছাড়া প্রবন্ধ পাঠ করেছেন একই বিভাগের সহকারী অধ্যাপক শারমিন সুলতানা।

এছাড়া সেমিনারের ২য় পর্বে  বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামানের সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ড. মোকাদ্দেস-উল-ইসলামের সঞ্চালনায় আলোচনা করেছেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.  মুহাম্মদ শামসুজ্জামান মিলকী এবং একই বিভাগের সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ রাজু প্রবন্ধ পাঠ করছেন।

উল্লেখ্য, দিনব্যাপী এই সেমিনারের প্রথম পর্বে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির এবং বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার

Exit mobile version