জ্বালানির বহুমুখী ও সাশ্রয়ী ব্যবহার বাড়াতে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

200

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানির বহুমুখী ও সাশ্রয়ী ব্যবহার বাড়াতে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে হবে। জ্বালানির কো-জেনারেশন বা ট্রাই-জেনারেশন চালানোর উদ্যোগ নিতে হবে। টেকসই উন্নয়নের জন্য সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

প্রতিমন্ত্রী গতকাল গাজীপুরের কালিয়াকৈরে ওয়াল্টন হাই-টেক ইন্ডাস্টিজ-এ ১৮ মেগাওয়াটের মধ্যে প্রথম ফেজের ২ দশমিক ১৬ মেগাওয়াট রূফটপ সোলার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র উদ্বোধনকালে এসব কথা বলেন। তিনি বলেন, সরকার বৈদ্যুতিক পণ্যের ওপর স্টার লেভেলিং মার্ক করতে যাচ্ছে, যাতে সহজেই বোঝা যায় পণ্যটি কতটা বিদ্যুৎ সাশ্রয়ী।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী এ সময় ওয়াল্টনের গ্রিন এনার্জি ম্যানেজমেন্ট, ল্যাপটপ ইউনিট, মোবাইল ইউনিট, কম্প্রেসর ইউনিট, ফ্রিজ ইউনিট, মাদারবোর্ড ও সার্কিট ইউনিট প্রভৃতি ইউনিট পরিদর্শন করেন। তিনি বলেন, ওয়াল্টন প্রায় ত্রিশ হাজার জনের জন্য কর্মসংস্থান সৃষ্টি করেছে, যা প্রশংসার যোগ্য। জ্বালানির কো-জেনারেশনের জন্যও ওয়াল্টনকে তিনি ধন্যবাদ জানান।

ওয়াল্টন হাই-টেক ইন্ডাস্টিজ পরিদর্শনকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এত অল্প সময়ের মধ্যে এত কর্মসংস্থান সৃষ্টি করার জন্য ওয়াল্টন পরিবারকে ধন্যবাদ। সরকার ব্যবসা করার পরিবেশ তৈরি করে দিয়েছে। ফলে বেসরকারি খাতের পরিধি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে, যা আমাদের অর্থনীতির আকার বড় করছে। ওয়াল্টনের ব্যবস্থাপনা পরিচালক গোলাম মুর্শেদ এসময় উপস্থিত ছিলেন।