জীবনযাত্রার মান আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে : তাজুল ইসলাম এমপি

97
জীবনযাত্রার মান আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে : তাজুল ইসলাম এমপি
জীবনযাত্রার মান আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে : তাজুল ইসলাম এমপি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি বলেছেন, সরকার স্থানীয় সরকার ব্যবস্থার মাধ্যমে জনগণের কাছে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে থাকে। যেমন অবকাঠামোগত উন্নয়ন, প্রযুক্তি, শিক্ষা, যোগাযোগব্যবস্থা, স্বাস্থ্য ইত্যাদি। মাননীয় প্রধানমন্ত্রীর সুদূর প্রসারি পদক্ষেপের কারণে জনগণের মাথাপিছু আয় বর্তমানে ২৮২৪ ডলার যা ১৯৯৫ সালে ছিল ৩২৯ ডলার। জীবনযাত্রার মান আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে।

২৫ মে, বুধবার বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ফ্যাকাল্টি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির এনভায়রনমেন্টাল সাইন্স বিভাগের আয়োজনে ‘Livability and the Role of Local Government: Bangladesh Perspective’ শীর্ষক সেমিনার এবং ‘Environment Fest-2022’ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিল “Green Transition, Sustainable Solution”। সেমিনারে প্রধান অতিথির হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর উপাচার্য মেজর জেনারেল মোঃ মাহ্বুব-উল-আলম। সেমিনারে প্রবন্ধবক্তা হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব ড. এস এম জোবায়দুল করিম।

উল্লেখ্য, মাননীয় মন্ত্রী সেমিনারের পূর্বে বিইউপি কনকোর্সে অনুষ্ঠিত ‘Environment Fest – 2022’ এর উদ্বোধন করেন। এই উৎসবে পাচঁটি প্রতিযোগিতা যথাক্রমে পোস্টার প্রেজেন্টেশন, প্রজেক্ট শোকেসিং, ফটোগ্রাফি কম্পিটিশন, বুক রিডিং কম্পিটিশন এবং ইকো অলিম্পিয়াড এর আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ৩৫টি বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৩৭৪ জন প্রতিযোগী অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে মোঃ তাজুল ইসলাম জানান, করোনা মহামারি মোকাবেলায় বাংলাদেশ এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি বিভিন্ন ধরনের বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে কীভাবে তা পরবর্তীতে ব্যবহার করা যায় তা উল্লেখ করেন। এছাড়া তিনি পরিবেশে দূষণের কারণ এবং এর প্রতিকার নিয়ে আলোচনা করেন। সর্বশেষে দেশ, জাতি এবং ভবিষ্যত প্রজন্মের জন্য নির্মল পরিবেশ তৈরি ও রক্ষা করার জন্য ঐক্যবদ্ধভাবে জাতিকে একযোগে কাজ করার জন্য দিক-নির্দেশনা দেন।

সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিইউপির উপ-উপাচার্য প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেনসহ পরিবেশ বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আমন্ত্রিত অতিথি, গণমাধ্যমকর্মীসহ বিইউপির সকল স্তরের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।