জার্মানী পরিকল্পনায় মোংলা বন্দর কর্তৃপক্ষের মাষ্টার প্লান বাস্তবায়ন হবে

117

মোঃ এনামুল হক, মোংলা প্রতিনিধি : জাতীয় উন্নয়ন পরিকল্পনার সাথে সংগতি রেখে ‘কৌশলগত মাষ্টার প্লান’ অনুযায়ী মোংলা বন্দরের উন্নয়ন বাস্তবায়ন করা হবে। এরই মধ্যে মাষ্টার প্লানের রুপরেখা প্রতিবেদন জমা দিয়েছেন জার্মানের বেসরকারী প্রতিষ্ঠান ‘ইনরোস ল্যাকনার এসই’।

প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞ অগাস্টিন জোহানেস প্রতিবেদনটি বন্দর কর্তৃপক্ষের কাছে জমা দেন। গত দুই বছর আগে টেন্ডারের মাধ্যমে এই প্রতিষ্ঠানকে বন্দরের অবকাঠামোগত উন্নয়নের জন্য একটি মাষ্টার প্লান প্রনয়ণের দায়িত্ব দেওয়া হয়।

বৃহস্পতিবার সকাল ১০টায় মোংলা বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক কর্মশালার মাধ্যমে এই মাষ্টার প্লানের কথা জানান বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা।

তিনি এ সময় বলেন, মোংলা বন্দর কৌশলগত মাষ্টার প্লান বাস্তবায়নের জন্য বন্দর সংশ্লিষ্ট সড়ক ও জনপথ বিভাগ, রেল কর্তৃপক্ষ, বিআইডব্লিউটিএ, বন ও পরিবেশ, জাতীয় নদী রক্ষা কমিশন, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, কাস্টমস কর্তৃপক্ষ এবং বন্দর ব্যবহারকারীসহ সকল সংস্থার সমন্বিত প্রয়োজনীতা রয়েছে। 

বন্দরে অনুষ্ঠিত এ কর্মশালায় উপস্থিত ছিলেন বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল ও উন্নয়ন) মো. ইমতিয়াজ হোসেন, সচিব ও হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখরউদ্দিন, প্রধান অর্থ ও হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ সিদ্দিকুর রহমান, পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল, শিপিং এজেন্ট এ্যাসোশিয়েশনের চেয়ারম্যান ক্যাপ্টেন রফিকুল ইসলাম ও জার্মানের মাষ্টার প্লান প্রতিষ্ঠানের অগাষ্টিন জোহানেস ও রালফ আলফ্রেড বেরেন্স।