জাতীয় শুদ্ধাচার পুরস্কার ২০২০-২১ পেলেন শামছুল আজম

251

‘জাতীয় শুদ্ধাচার পুরস্কার ২০২০-২১’ এ ভূষিত হলেন জোনাল সেটেলমেন্ট অফিসার শামছুল আজম
নিজ কর্মক্ষেত্রে সততার সঙ্গে কাজ করার স্বীকৃতি হিসেবে ‘জাতীয় শুদ্ধাচার পুরষ্কার ২০২০-২০২১’ এ ভূষিত হয়েছেন দিনাজপুর আঞ্চলিক কার্যালয়ের জোনাল সেটেলমেন্ট অফিসার শামছুল আজম।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের জোনাল সেটেলমেন্ট অফিসের ২০টি জোনের প্রধানদের মধ্যে তিনি এই জাতীয় শুদ্ধাচার পুরস্কারে ভূষিত হয়েছেন। অধিদপ্তরের গত ২০ মার্চ ২০২২ ইং তারিখের ৩১.০৩.২৬৯২.০০২.০৬.০৫৪.১৩(অংশ-১)-২২৪ নং স্বারকের আদেশের মাধ্যমে পুরষ্কার প্রদানের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

শামছুল আজম দিনাজপুর জোনাল সেটেলমেন্ট অফিসে অফিসার হিসেবে যোগদানের পর থেকেই অনিয়ম-দুর্নীতি দূরীকরণ সহ সততার সহিত কাজ করে আসছেন। সারাদেশের মধ্যে অনলাইনে ১৫ দশমিক ৩২ লক্ষ খতিয়ান এন্ট্রি হয়েছে এর মধ্যে দিনাজপুর জোনেই এন্ট্রি হয়েছে ১২ দশমিক ৩২ লক্ষ খতিয়ান। এছাড়াও তার কর্মদক্ষতার কারণে অসমাপ্ত জরিপ কাজ দ্রুত এগিয়ে নেওয়ার লক্ষ্যে তার অধিনে অফিস বন্ধের দিনেও জরিপ কাজ এগিয়ে নেয়া হচ্ছে।

এর পূর্বে ২০১৬ সালে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পদে থেকে গাইবান্ধা জেলায় শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচিত হয়েছিলেন এবং ২০১৭ সালে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পদে বিভাগীয় শ্রেষ্ঠ ইনোভেশন টিম লিডার হিসেবেও পুরষ্কার প্রাপ্ত হন তিনি।

জানা যায়, পুরস্কার ভূষিত এই অফিসার ফেনী জেলায় ২০০১ সালে প্রশাসন ক্যাডারের ২০তম ব্যাচে সহকারী কমিশনার(ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পদে, ২০০৫ সালে কুমিল্লা ডিসি অফিসে সহকারী কমিশনার(ভূমি) ও ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট পদে, একই সালে ব্রাহ্মনবাড়িয়া জেলার নবীনগর উপজেলায় সহকারী কমিশনার(ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পদে, ২০০৬ সালে রাজশাহী ডিসি অফিসে সহকারী কমিশনার(ভূমি) ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট পদে, ২০০৭ সালে নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) পদে, ২০১০ সালে গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) পদে, ২০১২ সালে পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) পদে, ওই সালেই পঞ্চগড় ডিসি অফিসে অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) পদে, ২০১৫ সালে গাইবান্ধা জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) পদে, ২০১৭ সালে নীলফামারী জেলায় জেলা পরিষদের সচিব পদে যোগদান করে অত্যান্ত নিবিড়ভাবে দায়িত্ব পালন করেছেন এবং ২০১৮ সালে দিনাজপুর আঞ্চলিক কার্যালয় দিনাজপুর জোনে জোনাল সেটেলমেন্ট অফিসার পদে যোগদানের পর থেকেই অনিয়ম দুর্নীতির আশ্রয়হীনতার সহিত দায়িত্ব পালন করে আসছে।