জাতীয় মৎস্য সপ্তাহ শুরু শনিবার

83
জাতীয় মৎস্য সপ্তাহ শুরু শনিবার
জাতীয় মৎস্য সপ্তাহ শুরু শনিবার

এবারের জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ শুরু হবে শনিবার থেকে। চলবে ২৯ জুলাই পর্যন্ত। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।নিরাপদ মাছ উৎপাদন বৃদ্ধিতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এবারের মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন জানিয়েছেন, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাজধানী ঢাকায় কেন্দ্রীয় কর্মসূচি এবং দেশের সব জেলা-উপজেলায় স্থানীয় কর্মসূচি পালন করা হবে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার সকাল ৮টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে সড়ক র‍্যালি অনুষ্ঠিত হবে।

এদিন সকাল ১০টায় রাজধানীর মৎস্য ভবনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম সংবাদ সম্মেলন করবেন। একই দিন বিকেল ৪টায় হাতিরঝিলে বর্ণাঢ্য নৌ র‍্যালি অনুষ্ঠিত হবে।

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৯টা ৫০ মিনিটে গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন এবং সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এ অনুষ্ঠানে দেশের মৎস্য খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ক্ষেত্রে জাতীয় মৎস্য পদক দেওয়া হবে।

এদিকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, দিবসটি উপলক্ষে সংবাদপত্রে দেশের মৎস্য খাতের সাফল্য ও অর্জন নিয়ে নিবন্ধ প্রকাশ করা হবে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সোমবার বিকেল ৫টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবন পুকুরে মাছের পোনা অবমুক্ত করবেন। ২৭ জুলাই জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।

এছাড়া কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন মাঠে তিন দিনব্যাপী কেন্দ্রীয় মৎস্য মেলা অনুষ্ঠিত হবে। দেশের জেলা-উপজেলাগুলোতে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে।