জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মির্জাগঞ্জে সংবাদ সম্মেলন 

147
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মির্জাগঞ্জে সংবাদ সম্মেলন 
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মির্জাগঞ্জে সংবাদ সম্মেলন 

মো.আ. রহিম সজল, মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি : “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” প্রতিপাদ্য নিয়ে ২৩-২৯ জুলাই পর্যন্ত দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হতে যাচ্ছে। এরই অংশ হিসেবে পটুয়াখালীর মির্জাগঞ্জে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৩ জুলাই) সকাল ১০টায় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অঃদাঃ) মোঃ মোসলেম উদ্দিন খান সংবাদ সম্মেলনে মৎস্য সপ্তাহের কর্মসূচিসমূহ সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

কর্মসূচীর মধ্যে রয়েছে স্থানীয় পর্যায়ে সফল মৎস্যচাষী/উদ্যোক্তাকে পুরস্কার প্রদান, মাছের পোনা অবমুক্তকরণ, বাজার মনিটরিং, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফলভোগীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ এবং প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়। ২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত এসব কর্মসূচি চলবে।

এসময় উপস্থিত ছিলেন, মির্জাগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এ্যাডঃ মজিবর রহমান, মির্জাগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোঃ ফারুক খান, সহ-সভাপতি উত্তম গোলদার, মোঃ কামরুজ্জামান বাঁধন, সদস্য মোঃ আবদুর রহিম সজল, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ মনিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জোমাদ্দার সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীবৃন্দ।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অঃদাঃ) মোঃ মোসলেম উদ্দিন খান তার বক্তব্যে বলেন, কৃষি নির্ভর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে মৎস্য সেক্টরের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অনস্বীকার্য। জাতীয় জিডিপির ৩ দশমিক ৬১ শতাংশ এবং দেশের মোট কৃষিজ আয়ের ২৪ দশমিক ৪১ শতাংশ যা চলতি বাজার মূল্য জিডিপিতে মৎস্য সম্পদের অবদান প্রায় ৬০ হাজার কোটি টাকা। আমাদের দৈনন্দিক খাদ্যে প্রাণিজ আমিষের প্রায় ৬০ শতাংশ যোগান দেয় মাছ। দেশের জনগোষ্ঠীর ১১ শতাংশের অধিক লোক এ সেক্টরের বিভিন্ন কার্যক্রমে নিয়োজিত থেকে জীবিকা নির্বাহ করে।

তিনি আরো জানান, বিগত দশকে মৎস্য খাতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নানা ধরনের সুযোগ সৃষ্টি হয়েছে। বিগত ১২ বছরে মৎস্যখাতে উৎপাদন প্রবৃদ্ধি অর্জন ৫.০১ শতাংশ। মৎস্য উৎপাদনের এ ক্রমধারা অব্যাহত থাকার কারণে আমরা মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। জাতীয় অর্থনৈতিক উন্নয়ন,আপামর জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণ,বৈদেশিক মুদ্রা অর্জন ও দারিদ্র বিমোচন ব্যপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে অপার সম্ভাবনাময় ও খাতের উন্নয়নে দেশের জনগণকে সচেতন করে মাছ চাষে উদ্ভুদ্ধ ও সম্পৃক্ত করার জন্য দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উৎযাপন হতে যাচ্ছে।