জলঢাকায় আবাসন প্রকল্পের বেহাল অবস্থা উন্নয়ন ও সংস্কার  মেরামত করার দাবী 

151

হাসানুজ্জামান সিদ্দিকী হাসান জলঢাকা, নীলফামারী প্রতিনিধি : নীলফামারীর জলঢাকায় আবাসন প্রকল্পের বেহাল অবস্থা। বৃহস্পতিবার  সরেজমিনে গিয়ে দেখা যায়  উপজেলার ধর্মপাল ইউনিয়নের ৫নং ওয়ার্ডের মাঝা পাড়া আবাসন প্রকল্পের বেহাল অবস্থা।

সরকার ১শত অসহায় ও ভুমিহীন পরিবার থাকার জন্য ২০০৩ – ২০০৪ অর্থ বছরে আবাসন প্রকল্প গড়ধর্মপাল নির্মাণ করে বাংলাদেশ সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশন রংপুর এ-র তত্বাবধানে ৬ সিগনাল ব্যাটালিয়ন।

বাসন প্রকল্পটি নির্মাণের পর সেখানে ১শত পরিবার বসবাস করলেও বর্তমানে সেখানে ৬০ টি পরিবার বসবাস করছে।বাকী ৪০ টি পরিবার অন্যত্র চলে যাওয়ায় ও খালি ঘর গুলোর উপকরন না থাকায়  ঘরগুলো বেহাল অবস্থায় পরে থাকায় সেখানে গরু ছাগল,খড়ি রাখা সহ শাকসবজি  চাষাবাদ করছে এলাকাবাসী ও টয়লেটগুলোও ব্যাবহার অনুপযোগী হয়ে পরেছে।

 আবাসন প্রকল্পে বসবাসকারীরা জানায় এ আবাসন প্রকল্পে অসহায় ও ভুমিহীন পরিবার বসবাস করায় এ প্রকল্পের সংস্কার ও  মেরামত উন্নয়ন  করার কোন টাকা না থাকায় ঘরের টিন নষ্ট হয়ে বৃষ্টির পানি ঘরে পরে রোদ ডুকে ঘরে ও টিন সহ সকল উপকরনে খুলে নিয়ে যাওয়ায় আজ এ অবস্থা সৃষ্টি হওয়ার পরেও আমাদের যাওয়ার যায়গা না থাকায় আমরা অসহায় ভাবে কষ্ঠ করে বসবাস করছি।

আর যারা তদবির করে ঘর পেয়েছিলেন তারা অন্য জায়গায় গিয়ে থাকেন।তাই এ প্রকল্পের উন্নয়ন, সংস্কার ও মেরামত করার দাবী জানান তারা।

এলাকাবাসী আরো  জানান আবাসন প্রকল্পে ঘর পাওয়ার যোগ্যতা না থাকার পরেও তারা তদবির করে ঘরের বরাদ্দ নিয়ে না থাকায় তারা এ কাজ করছেন আমরা কিচ্ছু বললে ভয়ভীতি প্রদর্শন সহ হুমকি দেয়। আর আমরা যারা থাকি বা আছি আমরা সবাই ভুমিহীন।