ছবি যে মনের কথা বলে!

206
দৃষ্টি বিভ্রমের এই ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বলা হচ্ছে, ছবিটি দর্শকের মনের খবর বলে দিতে পারে।
দৃষ্টি বিভ্রমের এই ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বলা হচ্ছে, ছবিটি দর্শকের মনের খবর বলে দিতে পারে।

ইদানীং সোশ্যাল মিডিয়ায় হরহামেশাই অপটিক্যাল ইল্যুশন বা দৃষ্টিবিভ্রমের নানা ছবি নিয়ে মাতছেন নেটিজেনরা। সম্প্রতি এমনই একটি ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বলা হচ্ছে, ছবিটি দর্শকের মনের খবর বলে দিতে পারে। অর্থাৎ ছবিটি দেখার পর দর্শকের মনের ভেতর ঠিক কী ঘুরপাক খাচ্ছে ঠাহর করা সম্ভব। ব্যক্তিবিশেষে যার ভিন্নতাও ধরে ফেলা সম্ভব। আর তা নির্ভর করছে একজন দর্শক ছবিটিতে আসলে কী দেখছেন তার ওপর।

ছবিটি প্রথম নজরে দেখার পর কেউ বলছেন ঠোঁট, কেউ বলছেন গাছ আবার কেউ বলছেন গাছের শেকড়। আপনিও আপনার সঙ্গীকে ছবিটি দেখিয়ে তার মনের খবর বা তার চারিত্রিক বৈশিষ্ট্য বের করার সহজ পরীক্ষাটি করে নিতে পারেন।

ছবিতে ঠোঁট দেখলে বুঝতে হবে আপনার সঙ্গীটি প্রচণ্ড সহজ-সরল এবং শান্ত প্রকৃতির। তিনি সাধারণত বিশেষ কোনো উত্তেজনা পছন্দ করেন না। তিনি কখনোই স্রোতের বিপরীতে যেতে চান না। ‌’এমনি করে যায় যদি দিন যাক না’ নীতিতে বিশ্বাসী তিনি।

ছবিটি দেখে আপনার সঙ্গী যদি বলে যে তিনি গাছ দেখতে পাচ্ছেন তাহলে বুঝতে হবে তিনি খুবই বহির্মুখী স্বভাবের একজন মানুষ। এ ধরনের মানুষরা সচরাচর তাদের আশপাশের মানুষদের মতামত নিয়ে বড্ড বেশি ভাবেন। আশপাশের মানুষরা তাদের নিয়ে কী ভাবছেন সেটা ভেবেই অস্থির থাকেন তারা। এই ধরনের মানুষরা শান্ত প্রকৃতির হলেও তাদের বুঝতে পারা মোটেও সহজ নয়। তারা নিজেদের একটি খোলসের আবরণে লুকিয়ে রাখেন। তারা এতটাই রহস্যময় যে তাদের মনের মধ্যে কী চলছে তা উদ্ধার করা প্রায় অসম্ভব একটি ব্যাপার।

যদি আপনার সঙ্গী ছবিটির ভেতর গাছের শেকড়ের ছবি দেখেন তাহলে বুঝতে হবে তিনি প্রচণ্ড অন্তর্মুখী স্বভাবের। তিনি নিজের জগতে বিচরণ করতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। সবসময় চেষ্টা করেন নিজের ভেতরেই ডুবে থাকতে। এ ধরনের মানুষরা নিজেদের মধ্যে গঠনমূলক সমালোচনা গ্রহণ করতে পারেন। তারা একদমই আত্মবিশ্বাসী হন না। আপাতদৃষ্টিতে তাদের দেখে মনে হয়, তাদের ভেতর কোনো গুণ নেই। কিন্তু খুব কাছ থেকে ভেতরটা জানতে পারলে তাদের প্রতি দৃষ্টিভঙ্গী বদলে যেতে বাধ্য।