আবদুল গাফ্‌ফার চৌধুরী আর নেই (ভিডিও)

120

ভাষা আন্দোলন নিয়ে রচিত চিরস্মরণীয় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা, বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, গীতিকার ও সাহিত্যিক আবদুল গাফ্‌ফার চৌধুরী আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

যুক্তরাজ্যপ্রবাসী প্রবীণ এই লেখক ও সাংবাদিকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনেকদিন ধরেই কিডনির জটিলতা ছাড়াও বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন গাফ্ফার চৌধুরী। কোভিড-১৯ রোগেও আক্রান্ত হয়েছিলেন তিনি। যুক্তরাজ্যের বার্নেট হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় বৃহস্পতিবার, ১৯ মে ভোর ৬টা ৪০ মিনিটে মৃত্যুবরণ করেন আবদুল গাফ্‌ফার চৌধুরী।

এদিকে গত মাসের মাঝামাঝিতে ক্যান্সাররে আক্রান্ত মেয়ে বিনীতা চৌধুরীর মৃত্যুতে মানসিকভাবে ভীষণ ভেঙে পড়েছিলেন গাফ্ফার চৌধুরী। গত ১৩ এপ্রিল যুক্তরাজ্যের ইউসিএল ইউনিভার্সিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মাত্র ৪৯ বছর বয়সে মারা যান আব্দুল গাফ্ফার চৌধুরীর মেয়ে বিনীতা চৌধুরী।

গাফ্ফার চৌধুরীর চার মেয়ে ও এক ছেলের মধ্যে বিনীতা ছিলেন সবার ছোট। তিনি সিনিয়র ফিন্যান্সিয়াল কনসালটেন্ট হিসেবে নামী-দামী বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করতেন। বাবার সঙ্গে একই বাড়িতে থাকতেন বিনীতা চৌধুরী। মেয়ের মৃত্যুর এক মাসের মাথায় গাফ্ফার চৌধুরীও পৃথিবীর মায়া কাটিয়ে চলে গেলেন না ফেরার দেশে।