চত্রা ওলামা মঞ্জিল দ্বীনিয়া মাদরাসার প্রধান মুহাদ্দিস আর নেই

167

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার চত্রা এলাকার বাসিন্দা এবং চত্রা ওলামা মঞ্জিল দ্বীনিয়া মাদরাসার প্রধান মুহাদ্দিস মাওলানা আব্দুল আজিজ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শুক্রবার দুপুর ১২টার দিকে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। আজ শনিবার সকাল ৯টায় চত্রা ওলামা মঞ্জিল দীনিয়া মাদ্রাসা মাঠে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৯৩ বছর। তিনি ৫ ছেলে ও ৩ মেয়ে সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

তার পারিবারিক সুত্রে জানাযায়, মাওলানা আব্দুল আজিজ ৩১ আগস্ট ১৯২৯ সালে চত্রা গ্রামে জন্ম গ্রহন করেন। শিশুকালের গন্ডি পেরিয়ে মা-বাবার মায়ার কোল ছেড়ে নোয়াখালী টুম চর মাদ্রাসায় দাহম থেকে জামায়াতে হাফ্তম পর্যন্ত লেখা পড়া করে ভারতের দেওবন্দ মাদ্রাসা থেকে স্বর্ণপদক সহ জামায়াতে উলা পাশ করেন। এরপর পূর্ব পাকিস্তান নামে পরিচিত বাংলাদেশের বিখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ছারছিনা কামিল মাদ্রাসা থেকে স্বর্ণপদক সহ বাংলাদেশের মধ্যে প্রথম শ্রেনীসহ দ্বিতীয় স্থান অর্জন করেন।

প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে বরগুনা জেলার করুনা মোকামিয়া কামিল মাদ্রাসার প্রধান মুফতি ও মুহাদ্দিস পদে দীর্ঘ ৪২ বছর দায়িত্ব পালন করে সরকারি বিধি অনুযায়ী ৩১ আগস্ট ২০০৫ সালে অবসরে আসেন। চাকুরিরত অবস্থায় ততকালীন প্রেক্ষাপটে তাকে “ডিকশনারি” হুজুর বলে জানতো। অবসরে এসে ঐ বছরেই ৪০ জন ছাত্র যারা ইসলামি শিক্ষা প্রতিষ্ঠানের ততকালীন প্রধান হিসেবে দায়িত্বরত অবস্থায় ছিলেন তাদেরকে নিয়ে পবিত্র হজ্জ পালন সম্পন্ন করেন। তারপর থেকে চত্রা ওলামা মঞ্জিল দ্বীনিয়া মাদ্রাসার প্রধান মুহাদ্দিস পদে দায়িত্ব পালনসহ তিনি নিজ বাড়িতে ইবাদত বন্দেগীর মধ্য দিয়ে সময় পার করতেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।