ঘোড়াঘাটে গাছের চারা বিতরণ

107

মোহাম্মদ সুলতান কবির, ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ঘোড়াঘাটে বেসরকারী উন্নয়ন সংস্থা নর্দান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন- এনডিএফ এর আয়োজনে জলবায়ু ও পরিবেশগত পরিবর্তনের উপর সেমিনার এবং ৪০০ পরিবারের মাঝে বৃক্ষ চারা বিতরণ করা হয়েছে।

সোমবার (২৯ আগষ্ট) সকালে সংস্থার কার্যালয়ে  ইউনিট ম্যানেজার মাসুদুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা এখলাস হোসেন সরকার। তিনি তার বক্তব্যে বলেন, মানুষের বেঁচে থাকার জন্য যে অক্সিজেনের প্রয়োজন হয় তা আমরা গাছ থেকে পেয়ে থাকি। পৃথিবীতে যত বেশি গাছ রোপন করা হবে আমরা তত বেশি সুন্দর ভাবে বাঁচতে পারবো। এছাড়া আমরা নিশ্বাসের মাধ্যমে যে কার্বন-ডাই-অক্সাইড ছেড়ে থাকি গাছ সে কার্বণ-ডাই-অক্সাইড গ্রহণ করে পরিবেশকে দূষণমুক্ত রাখে। তিনি আরো বলেন, বর্তমানে বিভিন্ন সংস্থা গবেষণা করে এটাই প্রমাণ করেছে, জলবায়ু পরিবর্তনের সাথে তাল মিলিয়ে চলতে আমাদের অবশ্যই বেশি বেশি গাছ রোপণ করতে হবে। নিঃশ্বাসে মাধ্যমে যে বিষাক্ত কার্বন-ডাই-অক্সাইড বের হয় তা গ্রহণ করার মত গাছ আমাদের আশেপাশে না থাকার ফলে পৃথিবীতে উষ্ণতার পরিমাণ বেড়ে গিয়ে জলবায়ু পরিবর্তন খারাপের দিকে যাচ্ছে। এ জন্য জীবজগতের অস্তিত্ব রক্ষায় গাছের ভূমিকা অপরিসীম।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এনডিএফ’র ট্রেনিং অফিসার মেসমাউল সরকার, তিনি সেমিনারের লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরে গাছ লাগানোর বিভিন্ন উপকারীর কথা বর্ণনা করেন। এছাড়াও সেমিনারে সনাতন মার্ডি, নরেন চন্দ্র দাস, জোতিশ চন্দ্র দাস, শংকর বাস্কে, লুইচ হেমব্রম, লেলেলিনা মিন্জ, লিউনী টুডু, কামরুল ইসলাম, সেমেনী হেমব্রম, দিবাকর রায় সহ অনেকে বক্তব্য রাখেন।

শেষে ৪০০ টি পরিবারের মাঝে প্রত্যেককে বিনামূল্যে ১টি করে হাড়িভাঙ্গা আম, মাল্টা, লেবু ও মেহগনি গাছের মোট ১৬০০ চারা বিতরন করা হয়।