ঘাট শূন্য, চাপ নেই দৌলতদিয়া ঘাটে

106
ঘাট শূন্য, চাপ নেই দৌলতদিয়া ঘাটে
ঘাট শূন্য, চাপ নেই দৌলতদিয়া ঘাটে

মইনুল হক মৃধা, গোয়ালন্দঃ দেশের দক্ষিণাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটের চিত্র বিগত ১৫ দিন ধরে হঠাৎ পাল্টে গেছে। সাধারণত এই নৌপথে ফেরি পারের জন্য গাড়ির সারি ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করলেও এখন গাড়ির জন্য অপেক্ষা করছে ফেরি।

সরেজমিন, বুধবার (৮জুন) সকাল ১০টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত দৌলতদিয়া ঘাটে ঘুরে দেখা গেছে, দৌলতদিয়া ৫নং ফেরিঘাটে হাসনাহেনা ইউটিলিটি ফেরি গাড়ির জন্য দেড় ঘন্টা অপেক্ষা করতে দেখা গেছে। ঘাটে কোনো ট্রাক, যাত্রীবাহী বাস পারের অপেক্ষায় নেই। হঠাৎ দুই একটি প্রাইভেটকার, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স, ট্রাক ও পরিবহন এসে সাথে সাথে ফেরিতে উঠে যাচ্ছে। তাছাড়া মহাসড়কও রয়েছে যানবাহন শূন্য।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট সূত্র জানায়, গত ৪৮ ঘন্টায় দৌলতদিয়া থেকে ফেরিগুলো ৪৬৯ টি ট্রিপে বিভিন্ন যানবাহন নিয়ে পাটুরিয়া গেছে। যার মধ্যে যাত্রীবাস রয়েছে ১২১০টি, ট্রাক ৩৫৭৮টি, ছোট ২৯০৮টি ও মটরসাইকেল ৮৬টি এ নিয়ে সব মিলিয়ে ৭৭৮২ টি বিভিন্ন যানবাহন দৌলতদিয়া ফেরিঘাট থেকে পার হয়ে পাটুরিয়া ঘাটে পৌঁছায়। কিন্তু বিগত ১৫ দিন আগেও ৪৮ ঘন্টায় ৯-১০ হাজার যানবাহন নদী পার হতো। এছাড়াও দৌলতদিয়া প্রান্তে ৫টি ফেরিঘাট সচল রয়েছে। তার মধ্যে ৩,৪,৫,৬ ও ৭নং ঘাট দিয়ে যানবাহনগুলো ফেরিতে ওঠানামা করছে এবং ২১টি ফেরির মধ্যে ১৯টি ফেরি যানবাহন পারাপার করছে। বাকি ২টি ইউটিলিটি ফেরি মাধবীলতা ও চন্দ্রমল্লিকা পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে মেরামতে রয়েছে। তারা আরও জানান, বিগত ১৫ দিন থেকে ঘাটে যানবাহনের চাপ খুবই কম। এদিকে ঘাটে যানবাহনের সিরিয়াল কমাতে গোয়ালন্দ মোড়ে থেকে ট্রাকের সারি করা হলেও সেখানেও ছিল একদম ফাঁকা।

যশোর থেকে ছেড়ে আসা ডিডি পরিবহনের বাস চালক শামীম হাসান বলেন, আজ কয়েকদিন যাবত ঘাট দিয়ে গাড়ি নিয়ে যাতায়াত করছি একদম যানজট মুক্ত। সরাসরি বাস নিয়ে ফেরিতে উঠতে পারছি। বাসের যাত্রীরাও অনেক খুশি।

ঝিনাইদাহ থেকে কাঠ বোঝাই করে ঢাকা গাজীপুর গামী ট্রাকচালক হাবিব ৭নং ফেরি ঘাটে এসে বলেন, ভাবতেও পারিনি সরাসরি ফেরিতে উঠতে পারবো। নিজের কাছে খুবই ভালো লাগছে। ঘাটের এমন চিত্র এর আগে খুবই কম দেখেছি। তিনি আরও বলেন, ঘাটে যানজটে থাকতে হচ্ছেনা বিধায় আমাদের খরচও কম হচ্ছে। মালিকপক্ষও খুশি।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বর্তমানে ছোট-বড় মিলিয়ে ২১টি ফেরির মধ্যে ১৯টি চলাচল করছে। বাকি ২টি ইউটিলিটি ফেরি মেরামেত রয়েছে। আজ বিগত ১৫ দিন হলো ঘাটে যানবাহনের চাপ খুবই কম। অনেক সময়ই ফেরিগুলোকে গাড়ির জন্য কিছুক্ষন অপেক্ষা করতে হচ্ছে।