গৌরীপুরে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত

180

শাহজাহান কবির গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধিঃ পুরোনো গ্লানি হতাশা আর মলিনতাকে পেছনে ফেলে নব উদ্যেমে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় বাংলা নববর্ষের প্রথম দিনে পয়লা বৈশাখে ময়মনসিংহের গৌরীপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।

আজ বৃহস্পতিবার বাংলা নববর্ষের প্রথম দিনে উপজেলা পরিষদ থেকে শোভাযাত্রাটি বের হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদে এসে শেষ হয়। এবার রমজান মাস হওয়ায় পয়লা বৈশাখে পান্থা-ইলিশের আয়োজন নেই। 

এবারের শোভাযাত্রার মূল প্রতিপাদ্য ঠিক করা হয়েছে, ‘নির্মল করো, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে।’ সকালে মঙ্গল শোভাযাত্রায় পৌর শহরের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রায় অংশ নিতে আসা নারী শিক্ষার্থীদের অনেকের পরনে শাড়ি আর মাথায় নানা রঙের ফুল। পুরুষদের পরনে ছিলো পাঞ্জাবী। সবারই চোখে-মুখে এগিয়ে যাওয়ার প্রত্যয়। ২০১৬ সালে ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পায় এই শোভাযাত্রা। মঙ্গল শোভাযাত্রা শেষে স্থানীয় উপজেলা পরিষদের পাবলিক হলে উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফের সভাপতিত্বে ও একাডেমিক সুপারভাইজার কমল রায়ের সঞ্চালনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

এ সময় বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মোছাঃ নিকহাত আরা, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ডা. হেলাল উদ্দিন আহম্মেদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, ৬নং বোকাইনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল মুক্তাদীর শাহীন, গৌরীপুর থানার অফিসার ইনচার্জ খান আব্দুল হালিম সিদ্দিকী, উপজেলা শিক্ষা অফিসার মনিকা পারভীন প্রমুখ। অনুষ্ঠানে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মাচরীগণ উপস্থিত ছিলেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ভিন্ন ভিন্ন আয়োজনে পালন করেছে পহেলা বৈশাখ।