গাইবান্ধায় সনাক-টিআইবির ‘প্যাকটা’ প্রকল্পের অবহিতকরণ সভা

94

গাইবান্ধা জেলা প্রতিনিধি : সচেতন নাগরিক কমিটি (সনাক) গাইবান্ধার আয়োজনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র ৫ বছর মেয়াদি ‘পার্টিসিপেটরি অ্যাকশন অ্যাগেইনস্ট করাপশন, টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি-প্যাকটা প্রকল্প’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১ আগস্ট) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সনাক সভাপতি অধ্যাপক জহুরুল কাইয়ুমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. অলিউর রহমান।

আলোচনায় অংশ নেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস জাহান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক মো. সাইফুল ইসলাম, জেনারেল হাসপাতালের তত্তাবধায়ক ডা. মো. মাহবুব হোসেন, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহনাজ বেগম, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মো. রবিউল পারভেজ, সনাক সদস্য মাজহারউল মান্নান, প্রেস ক্লাব সভাপতি কেএম রেজাউল হক, ঝিনাশ্বর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিপ্তি রানী মন্ডল, এসকেএস সমন্বয়কারী মো. আশরাফুল আলম, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি রিক্তু প্রসাদ। এছাড়া সভায় জেলা এবং উপজেলার অপরাপর দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন মাননীয় প্রধানমন্ত্রীর সমন্বিত উন্নয়ন করতে হলে সবাইকে সক্রিয়ভাবে কাজ করতে হবে। উন্নত দেশ গঠনে উন্নত মানুষ তৈরী করতে হবে। তথ্য অধিকার আইন, জাতীয় শুদ্ধাচার চর্চার মাধ্যমে উন্নত নাগরিক তৈরীতে সনাক ও টিআইবি ভুমিকা রাখবে। সনাক-টিআইবি একটি জন-অংশগ্রহণমূলক কাজ পরিচালনা করছে, আমরা সবাই যার যার জায়গা থেকে সহযোগিতা করবো। প্যাকটা প্রকল্পটি সরকারের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)’র সাথে সংগতিপূর্ণ। শিক্ষা, স্বাস্থ্য, ভূমি, পরিবেশ এবং নির্মাণ খাতসমূহ এ প্রকল্পের কাজের আওতাভুক্ত। প্যাকটা তথ্য-প্রযুক্তি নির্ভর কমিউনিটিভিত্তিক একটি প্রকল্প। যা কমিউনিটির জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে সেবাদাতা ও সেবাগ্রহীতাদের মধ্যে যোগসূত্র স্থাপনের মাধ্যমে কার্যকর ও টেকসই দূর্ণীতিবিরোধী সামাজিক আন্দোলনকে এগিয়ে নেবে। টিআইবির ‘প্যাকটা প্রকল্প’কে স্বাগত জানান তিনি।

সনাক সদস্য শিরিন আকতারের সঞ্চালনায় অনুষ্ঠানে টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের ক্লাষ্টার কো-অর্ডিনেটর (রংপুর) কমল কৃষ্ণ সাহা প্যাকটা প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কার্যক্রম, আওতাভুক্ত খাতসমূহ, প্রকল্পের অংশীজন, বাজেট ও বাস্তবায়ন পদ্ধতি সর্ম্পকে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।