গাইবান্ধায় বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ

90

মোঃ মশফিকুর রহমান, গাইবান্ধা প্রতিনিধি : সবার জন্য চাকুরী, শ্রমজীবি-নিম্নআয়ের মানুষের জন্য সারাবছর আর্মিরেটে রেশন এবং বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসন করার দাবীতে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে দলীয় কার্যালয় থেকে শহরে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিক্ষোভ মিছিলটি দলীয় কার্যালয়ের সামনে এসে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য দেন সংগঠনের জেলা সদস্য সচিব মনজুর আলম মিঠু, সুন্দরগঞ্জ উপজেলা সমন্বয়ক বীরেন চন্দ্র শীল, কৃষক ফ্রন্ট নেতা জাহিদুল হক, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের সংগঠক পারুল বেগম, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের জেলা আহবায়ক শামিম আরা মিনা।

বক্তারা বলেন, নিত্যপণ্যের লাগামহীন মুল্যবৃদ্ধি সাধারণ মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছে। আয় বাড়েনি, কিন্তু ক্রমাগত ব্যয় বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায় শ্রমজীবী-নিম্ন আয়ের মানুষকে রক্ষার জন্য সারাবছর আর্মি রেটে রেশনে নিত্যপণ্য সরবরাহের দাবি জানান তারা। সকল কর্মক্ষম বেকার মানুষের জন্য চাকুরী এবং চাকুরী না হওয়া পর্যন্ত বেকারভাতা প্রদান করারও আহবান জানান।

নেতৃবৃন্দ সারাদেশে কথিত ধর্ম অবমাননার অযুহাতে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের উপর হামলা-নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে অপরাধীদের গ্রেফতার করাসহ ধর্মভিত্তিক রাজনীতি ও রাজনীতিতে ধর্মের ব্যাবহার নিষিদ্ধ করতে সরকারের প্রতি আহবান জানান।

সাম্প্রতিক বন্যায় এবং নদীভাংগনে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের বেশ কয়েকটি জেলার মানুষ। এই এলাকায় এনজিও-ব্যাংক ঋণের সুদ মওকুফ, ৬ মাসের জন্য আদায় স্থগিত করাসহ সহজ শর্তে অল্প সুদে নতুন ব্যাংক ঋণ প্রদান করারও দাবী জানান। এছাড়া ক্ষতিগ্রস্ত কৃষক, হাস-মুরগী-গরু খামারী ও মৎস চাষীদের উপযুক্ত ক্ষতিপূরণেরও দাবী করেন।