গাইবান্ধায় প্রগতি লেখক সংঘের সম্মেলন

85

মোঃ মশফিকুর রহমান, গাইবান্ধা জেলা প্রতিনিধি : ‘ভয়ের মাঝে অভয় বাজাও-সাহসী প্রাণে চিত্ত জাগাও’ এই প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ প্রগতি লেখক সংঘ, গাইবান্ধা জেলা শাখার প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) সন্ধায় উদীচী জেলা সংসদ কার্যালয়ে সম্মেলনের উদ্বোধন করেন কেন্দ্রীয় কমিটির সভাপতি কবি ড. গোলাম কিবরিয়া পিনু।

সংগঠনের জেলা শাখার আহ্বায়ক কবি দেবাশীষ দাশ দেবুর সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য দেন কবি সরোজ দেব, রাজনীতিক ও ক্রীড়া সংগঠক ওয়াজিউর রহমান রাফেল, উদীচী জেলা সভাপতি অধ্যাপক জহুরুল কাইয়ুম, সিপিবির জেলা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুল, সম্মিলিত সাংস্কৃতিক জোট গাইবান্ধার সাধারণ সম্পাদক মো. আব্দুর রউফ মিয়া প্রমুখ। অনুষ্ঠানে গণসংগীত পরিবেশন করেন রণজিৎ সরকার, তবলায় সহযোগিতায় করেন লিটন চন্দ্র সরকার, কবিতা আবৃত্তি করেন পিটু রশিদ ও শিরিন আকতার। অনুষ্ঠানটি উপস্থাপন করেন সম্পা দেব।

পরে দেবাশীষ দাশ দেবু সভাপতি ও রজতকান্তি বর্মনকে সাধারণ সম্পাদক করে ২৩ সদস্য বিশিষ্ট প্রগতি লেখক সংঘ, গাইবান্ধা জেলা শাখার কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্যরা হলেন, সহ-সভাপতি জিয়াউল হক কামাল, রণজিৎ সরকার ও গৌতমাশীষ গুহ সরকার, সহ-সাধারণ সম্পাদক কায়সার রহমান রোমেল ও রিক্তু প্রসাদ, কোষাধ্যক্ষ প্রতিভা রানী সরকার ববি, সম্পাদকমণ্ডলী মো. আব্দুর রউফ মিয়া, পিটু রশিদ, শিরিন আকতার ও সম্পা দেব এবং সদস্য জহুরুল কাইয়ুম, রেজাউল আমিন আনিছ, মোস্তাফিজুর রহমান মুকুল, মুরাদজামান রব্বানী, উত্তম কুমার দেবগুপ্ত, গোলাম রব্বানী মুসা, সুপ্রিয়া দেব, আলহামরা লায়লা শাপলা, লিটন চন্দ্র সরকার, সোহেল রানা ও মো. ওয়ারেছ সরকার।

এর আগে জাতীয় সংগীত পরিবেশনের সাথে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানে অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেয়া হয়, সাম্প্রতিক সময়ে প্রয়াত কবি-সাহিত্যিকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করা হয়। ছবি সংযুক্ত