খাগড়াছড়িতে গৃহহীনদের মাঝে জমিসহ ঘর হস্তান্তর শুরু

67

বিপ্লব তালুকদার, খাগড়াছড়ি প্রতিনিধি : “আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার” প্রতিপাদ্যের আলোকে সারাদেশে ২৬ হাজার ২২৯ টি ভূমিহীন ও গৃহহীনদের মাঝে জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় খাগড়াছড়িতেও এবার দ্বিতীয় পর্যায়ে প্রতিটি গৃহ নির্মাণের ব্যয় ধরা হয়েছে ২লাখ ৫৯হাজার টাকা। খাগড়াছড়ি জেলায় ৮৯২টি ভূমিহীন ও গৃহহীনদের মাঝে জমিসহ সেমি-পাকা দ্বিকক্ষ বিশিষ্ট নতুন ঘর(গৃহ) দেওয়া হয়েছে। ২য় পর্যায়ে খাগড়াছড়ি সদর উপজেলায় নতুন পাবে ৮৫ পরিবার,মহালছড়ি উপজেলায় ৩৬পরিবার,দীঘিনালা উপজেলায় ১২০পরিবার,পানছড়ি উপজেলায় ৭২ পরিবার,রামগড় উপজেলায় ৭৮পরিবার,গুইমারা উপজেলায় ৬৫টি পরিবার,মাটিরাঙ্গা উপজেলায় ২০০ পরিবার,মানিকছড়ি উপজেলায় ৬২পরিবার,লক্ষীছড়ি উপজেলায় ১৭৪পরিবার জমিসহ নতুন গৃহ হস্তান্তর করা হবে।এ ৯ উপজেলা সর্বমোট ৮৯২পরিবারের মাঝে এ নতুন গৃহ হস্তান্তর করা হবে।

জেলা প্রশাসনের তথ্যানুযায়ী ;খাগড়াছড়ি পার্বত্য জেলার ৯উপজলায় ইতিপূর্বে ৩হাজার ৫’শ ৮৯ গৃহহীনদের মাঝে গৃহ নির্মাণ করে দেয়া হয়েছে।চলতি ২০২১-২০২২অর্থ বছরের ৩য় পর্যায়ে ১হাজার ৫’শ ৬ পরিবারের জন্য গৃহ নির্মানের বরাদ্দ পাওয়া গেছে।এরই মধ্যে ১ম পর্যায়ে ৪’শ ৯৮টি ও ২য় পর্যায়ে ৮’শ বিরানব্বই (৯২)পরিবারের জন্য গৃহ নির্মাণ করা হয়েছে।স্থিতি বা অবশিষ্ট ১’শ ১৬টি গৃহ নির্মাণের কাজ অতিদ্রুত সম্পন্ন করা হবে।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে খাগড়াছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা ভুমি অফিসার পিয়াস চন্দ্র দাশ এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পুলিশ সুপার আবদুল আজিজ, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নিউসা মগ।