খাগড়াছড়িতে বিশ্ব স্বাস্থ্য দিবস পালন

92

বিপ্লব তালুকদার, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে সিভিল সার্জন অফিসের আয়োজনে ইপসা’র সহযোগিতায় বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (৭এপ্রিল) সকালে ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’ প্রতিপাদ্যে একটি র‌্যালী করা হয়। র‌্যালীটি পৌর টাউন প্রাঙ্গণ থেকে শুরু করে সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়। পরে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সিভিল সার্জন ডাঃ নুপুর কান্তি দাশ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসকের প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মোহাম্মদ বাতেন।

এসময় বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, পার্বত্য জেলা পরিষদ সদস্য মোঃ আবদুল জব্বার, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মনিরুজ্জামান, সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সনজীব ত্রিপুরা। সভায় সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মেমং মারমার সঞ্চালনায় দিবসের প্রতিপাদ্য সম্পর্কে ধারণা পত্র পাঠ করেন মেডিকেল অফিসার ডাঃ অর্নব চাকমা। এসময় আরও বক্তব্য রাখেন ইপসা-সুখী জীবন প্রকল্পের সদর উপজেলার ফিল্ড ফ্যাসিলিটেটর পেহেলী চাকমা।

সভায় অতিথিরা বলেন, স্বাস্থ্যকে সুরক্ষিত রাখতে আগে পরিবেশকে সুস্থ্য রাখতে হবে। পরিবেশকে সুরক্ষিত রাখতে পারলে স্বাস্থ্য ভালো থাকবে। সঠিক সময়ে সঠিক নিয়মে পরিমিত খাবার খেতে হবে। স্বাস্থ্য ঠিক রাখতে পুষ্টি ও সুষম খাবারের প্রতি সকলকে গুরুত্ব দিতে হবে। স্বাস্থ্য সুরক্ষা রাখতে শারীরিক ব্যায়াম ও পরিশ্রম করতে হবে।

বক্তারা আরো বলেন, ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সকল প্রকার তামাক জাতীয় দ্রব্য ও মদ পরিহার করতে হবে। এসব জাতীয় সেবন করলে শরীরের ক্ষতি করে, ফলে স্বাস্থ্য ক্ষতি করবে। তিনি আরো বলেন, জেলাকে সুরক্ষিত রাখতে পারলে স্বাস্থ্য সুরক্ষা হবে, দেশ সুরক্ষা হবে। দেশ সুরক্ষা হলে বিশ্ব সুরক্ষা হবে। যে কোন উন্নয়ন করতে গেলে পরিবেশ বান্ধব পরিবেশ তৈরি করতে হবে। তাহলে আমরা পরিবেশ বান্ধব দেশ গঠন করতে পারবো।