কৃষি উৎপাদন ব‍্যবস্থায় প্রযুক্তির ব‍্যবহার বৃদ্ধি করতে হবে : প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

96
কৃষি উৎপাদন ব‍্যবস্থায় প্রযুক্তির ব‍্যবহার বৃদ্ধি করতে হবে : প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য
কৃষি উৎপাদন ব‍্যবস্থায় প্রযুক্তির ব‍্যবহার বৃদ্ধি করতে হবে : প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, কৃষি উৎপাদন ব‍্যবস্থায় প্রযুক্তির ব‍্যবহার বৃদ্ধি করতে হবে। প্রযুক্তিকে বাদ দিয়ে টেকসই কৃষি উৎপাদন ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব নয়। তিনি বলেন, প্রান্তিক কৃষক পর্যায়ে উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়াতে সরকারি বেসরকারি পর্যায়ে সমন্বিত উদ্যোগ নিতে হবে।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় তিন দিনব্যাপী দশম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের সংকটকালীন মুহূর্তে বঙ্গবন্ধু কৃষির উন্নয়নে রূপরেখা প্রদান করেছিলেন যার ফলে পরবর্তীতে দেশ খাদ্য নিরাপত্তা ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছিল। তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেও আধুনিক ও সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয়ে বর্তমানে দেশে কৃষি ও কৃষকদের উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে ।

স্বপন ভট্টাচার্য্য বলেন, কৃষকদের ধান কাটার জন্যে কম্বাইন হারভেস্টর কেনার ক্ষেত্রে ভর্তুকি দিচ্ছে সরকার। এর সবচেয়ে বড় সুবিধা হলো, যেসব কৃষি উদ্যোক্তা অথবা কৃষক সমিতি হারভেস্টর কেনে, তাদের মোট দামের অর্ধেক ভর্তুকি দেয় সরকার। হাওড় অঞ্চলে এই ভর্তুকির পরিমাণ ৭০ শতাংশ।

এ মেলা আধুনিক কৃষি যন্ত্রপাতির বাজার সম্প্রসারণের মাধ্যমে দেশীয় প্রযুক্তির প্রসার ও প্রচারে সফল হবে এবং জাতীয় অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে বলে এ সময় আশাবাদ ব‍্যক্ত করেন প্রতিমন্ত্রী।

পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া’র মহাপরিচালক খলিল আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.মন্জুরুল আলম, আরডিএ-এর পরিচালক ড. ফেরদৌস হোসেন খান এবং লিমরা ট্রেড ফেয়ারস্ এন্ড এক্সিবিশনস্ লি. ঢাকা’র পরিচালক কাজী ছারোয়ার উদ্দীন। এছাড়া অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. জাহাঙ্গীর আলম।
উল্লেখ্য, মেলা চলবে ২৮ মে পর্যন্ত ।