শস্য ও শাক-সবজি উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০ দেশের তালিকায় চলে এসেছে বাংলাদেশ

81
শস্য ও শাক-সবজি উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০ দেশের তালিকায় চলে এসেছে বাংলাদেশ
শস্য ও শাক-সবজি উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০ দেশের তালিকায় চলে এসেছে বাংলাদেশ

কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশ গত এক দশকে কৃষিক্ষেত্রে স্বনির্ভরতা ও উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। বিভিন্ন শস্য ও শাক-সবজি উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০টি দেশের তালিকায় চলে এসেছে।

নেদারল্যান্ডসে ছয় মাসব্যাপী “ফ্লোরিয়াডে এক্সপো ২০২২”-এ যোগ দিতে গিয়ে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বাংলাদেশ ভবনে Wageningen University & Research-এর প্রেসিডেন্ট Dr. Sjoukje Heimovaara এর সাথে বাংলাদেশের কৃষি transformation বিষয়ে আলোচনা করেন।

ওয়াগেনিংগেন বর্তমানে বিশ্বের শীর্ষ কৃষি গবেষনা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত। বিশ্বের বিভিন্ন দেশ কৃষি পণ্যের জাত উন্নয়ন ও উন্নততর কৃষিপ্রযুক্তি উদ্ভাবনের জন্য ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের সাথে নিয়মিতভাবে প্রায়োগিক গবেষণা কার্যক্রম পরিচালনা করে।

ড. সুকেকে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানান কৃষিমন্ত্রী। তিনি বাংলাদেশের কৃষি ক্ষেত্রে উন্নত প্রযুক্তি ও গবাষণালব্ধ ফলাফল প্রয়োগের মাধ্যমে বিভিন্ন শস্য ও পন্যের উৎপাদন বৃদ্ধি, বহুমুখীকরণ, কৃষিজাত পণ্য সংরক্ষণ ও আধুনিক উপায়ে বাজারজাতকরণ ও জলবায়ু পরিবর্তন জনিত অভিযোজন সংক্রান্ত প্রয়োগিক গবেষণার বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত মু. রিয়াজ হামিদুল্লাহ বাংলাদেশের কৃষি গবেষণামূলক বিশ্ববিদ্যালয়ের সাথে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণামূলক প্রকল্প চালুকরণের বিষয়টি উত্থাপন করেন। ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রস্তাবকে স্বাগত জানান। কৃষিমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টকে বাংলাদেশের ডেল্টা প্ল্যনের কৃষি ক্ষেত্রকে বৃহত্তর অবস্থানে তুলে ধরার বিষয়ে আলোচনা করেন এবং বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।