কুমিল্লা সিটির উন্নয়ন অব্যাহত থাকবে : তাজুল ইসলাম

68
কুমিল্লা সিটির উন্নয়ন অব্যাহত থাকবে : তাজুল ইসলাম
কুমিল্লা সিটির উন্নয়ন অব্যাহত থাকবে : তাজুল ইসলাম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, কোনো দল বা মত দেখে উন্নয়ন কাজ করে না শেখ হাসিনার সরকার। উন্নয়ন কাজ হয় দেশ ও দেশের মানুষের জন্য। সুতরাং কুমিল্লা সিটির উন্নয়ন অব্যাহত থাকবে।

সদ্য সমাপ্ত কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ইউরোপীয় ইউনিয়ন এবং ইউএনডিপির সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগ আয়োজিত ‘গ্রাম আদালতের প্রভাব এবং ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক জাতীয় কর্মশালায় মন্ত্রী তাজুল ইসলাম জানান, দেশের গ্রাম আদালতগুলোতে নিষ্পত্তি হওয়া মামলার সংখ্যা দুই লাখেরও বেশি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, গ্রাম আদালতে আড়াই লাখের বেশি মামলা দায়ের হয়েছিল। যার মধ্যে দুই লাখের বেশি মামলা নিষ্পত্তি করা হয়েছে। এই আদালতকে কার্যকর ও শক্তিশালী করতে পারলে মানুষের আস্থা বৃদ্ধি পাবে। গ্রামীণ মানুষের মধ্যে দ্রুত ন্যায় নিশ্চিত করায় বর্তমানে গ্রাম আদালতের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে বলেও উল্লেখ করেন তিনি। গ্রাম আদালতের গ্রহণযোগ্যতা বৃদ্ধির ফলে তথ্যানুযায়ী প্রায় ১২ হাজার মামলা জেলা জজ কোর্ট থেকে গ্রাম আদালতে অর্পণ করা হয়েছে।

তাজুল ইসলাম জানান, গ্রামের মানুষ জমি-জমাসহ ছোট বিষয়েও মামলা করে থাকেন। এসব মামলা নিষ্পত্তি করতে গিয়ে অনেক অর্থ ও সময় নষ্ট করে এবং দীর্ঘদিন ধরে হয়রানির শিকার হয়ে থাকেন। দেশের মানুষের কাছে গ্রাম আদালত আস্থা অর্জন করেছে বলেই দ্বিতীয় পর্যায় শেষে এখন তৃতীয় পর্যায়ে শুরুর অপেক্ষায় রয়েছে এই প্রকল্পটি। ইউএনডিপি এবং ইউরোপিয়ান ইউনিয়ন সহযোগিতা অব্যাহত রাখায় তাদের ধন্যবাদ জানান মন্ত্রী।