কিউবায় পাঁচতারকা হোটেলে বিস্ফোরণে ২২ জনের প্রাণহানি (ভিডিও)

142

কিউবার ঐতিহাসিক সারাতোগা পাঁচতারকা হোটেলে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই দুর্ঘটনায় অন্তত ২২ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ৬০ জন ছাড়িয়ে গেছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

শুক্রবার, ৬ মে কিউবার ওল্ড হাভানার সারাতোগা হোটেলে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। বিকট শব্দের বিস্ফোরণে কেঁপে ওঠে হোটেল সংলগ্ন পুরো এলাকা। তবে সন্ত্রাসী হামলার যোগসূত্র পাওয়া যায়নি এই ঘটনায়।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, গ্যাস লিকেজ থেকে দুর্ঘটনাটি ঘটে থাকতে পারে। হোটেলের বাইরে একটি গ্যাস ট্যাংকার থেকে আগুনের সূত্রপাত হয়। আগুনে গ্যাস ট্যাংকারটিতে বিস্ফোরণ ঘটে। এতে মুহূর্তের মধ্যেই হোটেল ভবনটির বেশ কয়েকটি তলা বিধ্বস্ত হয়।

করোনা মহামারির কারণে এতদিন বন্ধই ছিল সারাতোগা হোটেলে। কয়েকদিনের মধ্যেই কিউবার হোটেলটি আবার চালু হওয়ার কথা ছিল। কিন্তু বিস্ফোরণের কারণে তা আর সম্ভব হবে না।

ভয়াবহ বিস্ফোরণে সারাতোগা হোটেলের বেশিরভাগ অংশ ধ্বসে গেছে। ধ্বংসস্তুপের নিচে আটকে পড়া লোকদের উদ্ধারে অভিযান চলছে।
নিহত ২২ জনের মধ্যে একজন অন্তঃসত্ত্বা নারী ও একটি শিশু রয়েছে। আহতদের নিকটস্থ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

হাভানায় ঘুরতে গিয়ে পপ সম্রাজ্ঞী ম্যাডোনা, রক তারকা মিক জ্যাগার, গায়িকা বিয়ন্সসহ আরও অনেক তারকা থেকেছেন ১৯ শতকের ঐতিহাসিক এই সারাতোগা হোটেলে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বিস্ফোরণের পর তারা আকাশে কালো ধোঁয়া ও ধুলোর মেঘ উড়তে দেখেছেন।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন কিউবার বর্তমান প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল। তিনি জানান, এটা একটা অনাকাঙ্ক্ষিত ঘটনা। এটা বোমা বিস্ফোরণ বা কোন ধরনের সন্ত্রাসী হামলার ঘটনা এটা নয়।