কাজী নজরুল ইসলাম ছিলেন মানবতার কবি-জাহিদ ফারুক

110
কাজী নজরুল ইসলাম ছিলেন মানবতার কবি-জাহিদ ফারুক
কাজী নজরুল ইসলাম ছিলেন মানবতার কবি-জাহিদ ফারুক

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন; কাজী নজরুল ইসলাম ছিলেন নিপীড়িত মানবতার কবি। সারা জীবন তিনি সমাজের শোষিত-বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠার পক্ষে কলম ধরেছেন। তিনি নির্ভীক চিত্তে কুসংস্কার, ধর্মান্ধতা ও কূপমণ্ডূকতার বিরুদ্ধে তাঁর  রচনা অব্যাহত রেখেছেন। কারা নির্যাতনেও বিচ্যুত হননি। তিনি

মানুষের হৃদয়ের কোমল অনুভূতির প্রতিও সমান আবেগে সাড়া দিয়েছেন। অজস্র গানে তিনি সমৃদ্ধ করেছেন বাংলার সংগীত ভুবন। প্রবর্তন করেছিলেন বাংলা গজল। মানুষকে যে বিদ্রোহী করতে পারেন, সেটির প্রমাণ হচ্ছেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ বরিশাল শিল্পকলা একাডেমি মিলনায়তনে বরিশাল জেলা প্রশাসন আয়োজিত নজরুল জয়ন্তি উৎসব অনুষ্ঠানে  প্রতিমন্ত্রী এ কথা বলেন।

জাহিদ ফারুক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছরের ঘুমন্ত বাঙালিকে জাগ্রত করেছেন। কাজী নজরুল ইসলামের কাছ থেকেও তিনি মুক্তির পক্ষে, সাম্যের পক্ষে কথা বলার অনুপ্রেরণা পেয়েছিলেন, অনুপ্রাণিত হয়েছিলেন।  বঙ্গবন্ধুর উদ্যোগে ১৯৭২ সালের ২৪ মে কবিকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসেন।

বাংলাদেশ সরকার কাজী নজরুল ইসলামকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করেন এবং জাতীয় কবি হিসেবে ঘোষণা দেন। জাতির পিতার নেতৃত্বে দেশ স্বাধীনতা অর্জন করে তাই আজকে আমরা যেভাবে কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উদ্‌যাপন করছি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী। অবিভক্ত বাংলার (বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ) বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ (১৮৯৯ সালের ২৫ মে) জন্মগ্রহণ করেন তিনি। তার ডাক নাম ছিল ‘দুখু মিয়া’। তিনি ছিলেন বাংলা কবিতার একমাত্র বিদ্রোহী ও গানের

বুলবুল। তিনি ১৯৪২ সালের জুলাই মাসে অসুস্থ হয়ে পড়েন। এরপর দীর্ঘ ৩৪ বছর  অসুস্থ থেকে ১৯৭৬ সালের ২৯ আগস্ট মৃত্যুর আগ পর্যন্ত তিনি অসহনীয় নির্বাক জীবন কাটিয়েছেন।

জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রলয় চিসিম,পুলিশ কমিশনার বরিশাল; খোন্দকার আনোয়ার হোসেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার এবং মো: আনোয়ার হোসেন, আঞ্চলিক উপ-পরিচালক মাধ্যমিক ও উচ্চশিক্ষা,বরিশাল অঞ্চল।