কম্বোডিয়ার খেমার টাইমসের নিবন্ধে শ্রীলঙ্কাকে শেখ হাসিনা মডেল অনুসরণের পরামর্শ

100
কম্বোডিয়ার খেমার টাইমসের নিবন্ধে শ্রীলঙ্কাকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল অনুসরণের পরামর্শ
কম্বোডিয়ার খেমার টাইমসের নিবন্ধে শ্রীলঙ্কাকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল অনুসরণের পরামর্শ

চরম অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কাকে সংকট নিরসনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল অনুসরণের পরামর্শ দেওয়া হয়েছে কম্বোডিয়ার খেমার টাইমসের একটি নিবন্ধে। কম্বোডিয়ার খেমার টাইমসে প্রকাশিত নিবন্ধটি লিখেছেন কলকাতার জন রোজারিও।

প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার পর্যটননির্ভর দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা চরম অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে দিন পার করছে। সংকট নিরসনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল অনুসরণ করতে পারে দেশটি। বাংলাদেশ মডেলের সাফল্যের পেছনে শক্তিশালী নেতৃত্ব অন্যতম প্রধান কারণ হিসেবে কাজ করেছে। শ্রীলঙ্কা বর্তমান সংকট কাটিয়ে উঠতে পরীক্ষিত এই মডেল অনুসরণ করতে পারে।

বাংলাদেশ করোনাকালীন সময়ে উন্নয়নের এক রোল মডেল। এই উন্নয়ন রীতিমতো বিস্ময়কর। স্বল্পোন্নত দেশ থেকে উনয়নশীল দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। এর পেছনে মূল অবদান যিনি রেখেছেন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার ঐকান্তিক প্রচেষ্টায় তলাবিহীন ঝুড়ি থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ।

আশঙ্কাজনকহারে কমে গেছে শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ। টাকার অভাবে গুরুত্বপূর্ণ অনেক কিছুই আমদানি করা যাচ্ছে না। কাগজ আমদানি পর্যন্ত বন্ধ হয়ে গেছে। এতে করে বহু শিক্ষা প্রতিষ্ঠান পরীক্ষা নিতে পারছে না। গ্যাস, জ্বালানি তেল ও রান্না গ্যাসের তীব্র সংকট দেখা দিয়েছে দেশটিতে।

ভয়াবহ সহিংসতার পর শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন রনিল বিক্রমাসিংহে। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল অনুসরণ করে সংকট থেকে নিরসন উত্তরণ পেতে পারেন।