ঐতিহাসিক ১১৩তম জব্বারের বলীখেলার  চ্যাম্পিয়ন  জীবন বলী

167

রানা সাত্তার,চট্টগ্রামঃ চট্টগ্রামের ঐতিহাসিক ১১৩তম জব্বারের বলীখেলায় কুমিল্লার শাহজালাল বলীকে হারিয়ে  চ্যাম্পিয়নের মুকুট পরেছে চকরিয়ার জীবন বলী।
গত ২৫এপ্রিল ( সোমবার) বিকেলে প্রতিযোগিতার ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন কুমিল্লার শাহজালাল বলীকে ২-০ পয়েন্টে হারিয়ে এই বিজয় চিনিয়ে মুকুট জয় করেন জীবন বলী।

প্রথম সেমিফাইনালে মোকাবিলা করেন তরিকুল ইসলাম জীবন ও মমিন। এতে মমিন জয় পেয়ে ফাইনালে ওঠেন। দ্বিতীয় সেমিফাইনালে সৃজন চাকমা ও শাহাজালাল বলী মোকাবেলা করেন।

ফাইনালের শুরু থেকে দর্শকরা  জীবন ও শাহজালাল পক্ষে স্লোগান দিতে থাকেন। জীবন বেশ কয়েকবার শাহজালালকে ধরাশায়ী করার চেষ্টা করেও পারেননি।
শেষ মুহূর্তে পয়েন্ট ভিত্তিতে তারিকুল ইসলাম জীবনকে বিজয়ী ঘোষণা করেন খেলার রেফারি আব্দুল মালেক।

চ্যাম্পিয়ন হওয়ার পর জানতে চাইলে জীবন বলেন, খুবই ভালো লাগছে। স্বপ্ন ছিল চ্যাম্পিয়ন হব। অবশেষে চ্যাম্পিয়ন হতে পেরে খুব আনন্দ লাগছে।ধন্যবাদ সুন্দর আয়োজনের জন্য কতৃপক্ষকে।

উল্লেখ্য, ব্রিটিশ বিরোধী আন্দোলনকে চাঙ্গা করতে যুব সমাজকে স্বদেশ প্রেমে উদ্বুদ্ধ করে তুলতে চট্টগ্রামের আবদুল জব্বার সওদাগর এই কুস্তি ( বলী) খেলার আয়োজন করতেন। শত বছর ধরে তাঁর এই স্মৃতি ধরে রাখতে প্রতি বছর চট্টগ্রামে তাঁর নামানুসারে এই বলী খেলা অনুষ্ঠিত হয়ে থাকে। বলী খেলাকে কেন্দ্র করে চট্টগ্রাম মহানগরীর লালদিঘীর এলাকায় চলছে ৩ দিনের বৈশাখী মেলা।