এ বছর দেশের স্মার্টফোন বাজারে শীর্ষস্থান দখল করেছে স্যামসাং

122
এ বছর দেশের স্মার্টফোন বাজারে শীর্ষস্থান দখল করেছে স্যামসাং
এ বছর দেশের স্মার্টফোন বাজারে শীর্ষস্থান দখল করেছে স্যামসাং

চলতি বছরের প্রথম প্রান্তিকে বাংলাদেশের স্মার্টফোনের বাজারে শীর্ষস্থান দখল করেছে স্যামসাং। এই সময়কালে প্রতিষ্ঠানটি সর্বোচ্চ ১৭.৭ শতাংশ মার্কেট শেয়ার অর্জন করেছে।

স্যামসাংয়ের এ ইতিবাচক প্রবৃদ্ধির মূলে ছিল প্রতিষ্ঠানটির জনপ্রিয় গ্যালাক্সি এ সিরিজের ডিভাইসগুলো। বিশেষ করে গ্যালাক্সি এ-১৩, গ্যালাক্সি এ-১২ ও গ্যালাক্সি এ-০৩ কোর এর মতো এন্ট্রি-লেভেলের ডিভাইসগুলোর আশানুরূপ সাড়া স্যামসাংকে এ অবস্থানে নিয়ে গেছে।

অন্যদিকে প্রিমিয়াম স্মার্টফোন ক্যাটাগরিতে নতুন উন্মোচিত হওয়া গ্যালাক্সি এস-২২ সিরিজের ফোনগুলোর প্রতি গ্রাহক চাহিদার পরিমাণ বেশি ছিলে। স্যামসাংয়ের এ প্রবৃদ্ধি অর্জনে এ বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে স্মার্টফোনের বাজার ৭ শতাংশ হারে হ্রাস পাওয়া সত্ত্বেও এ সময় স্যামসাং স্মার্টফোনের বাজারে শীর্ষস্থান দখল করেছে।

কাউন্টার পয়েন্ট রিসার্চের এক প্রতিবেদন থেকে জানা গেছে, মোট স্মার্টফোন রপ্তানির মাত্র ৯ শতাংশ হলো ফাইভজি প্রযুক্তি সমর্থিত স্মার্ট ডিভাইস। তবে চলতি বছরে মিড ও হাই রেঞ্জের ফাইভজি সমর্থিত ডিভাইসগুলোর রপ্তানির পরিমাণ বৃদ্ধি পাবে বলে প্রতিবেদনটিতে উঠে এসেছে।

এ প্রসঙ্গে স্যামসাং বাংলাদেশের হেড অব মোবাইল মো. মূয়ীদুর রহমান বলেন, ক্রেতাদের চাহিদা এবং পরিবর্তনশীল লাইফস্টাইল কে বিবেচনায় রেখে স্যামসাং প্রতিবছর নিত্য নতুন ডিভাইস বাজারে নিয়ে আসছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে আমরা যে সাফল্য অর্জন করেছি তাতে আমরা খুশী এবং সামনের দিনগুলোতে আমরা আমাদের এ জয়যাত্রা ধরে রাখতে পারবো বলে আশাবাদ ব্যক্ত করছি ।

অন্যদিকে চলতি বছরের প্রথম প্রান্তিকে স্যামসাংয়ের প্রতিযোগী ব্র্যান্ডগুলোর মধ্যে রিয়েলমি ১৩.২, ইনফিনিক্স ১২.৪ শতাংশ, শাওমি ১১.৯ শতাংশ এবং টেকনো ১০.৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম অবস্থান অর্জন করেছে। এছাড়া এ সময়কালে অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডগুলো ৩৪.২ শতাংশ মার্কেট শেয়ার দখল করে।